অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর নির্দেশিত পথে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। আমরা সব ধরনের অনিয়ম-অপচয় রোধ করে জাতির পিতার স্বপ্নগুলো বাস্তবায়ন করব।

রোববার (২১ মার্চ) রাজধানীর মতিঝিলে জনতা ব্যাংকের প্রধান কার্যালয়ের ১২ তলায় স্থাপিত মুজিব কর্নার উদ্বোধনকালে এ কথা বলেন অর্থমন্ত্রী। ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে ‘মুজিব কর্নার’ স্থাপন করেছে জনতা ব্যাংক। এটা জাতির পিতার প্রতি আমাদের সম্মান। জাতির পিতা মৃত্যুঞ্জয়ী। জাতির পিতা আমাদের সব ভাল কাজের অনুপ্রেরণা। তিনি আমাদের পথ দেখিয়ে যাচ্ছেন। তিনি আমাদের উৎসাহিত করছেন। এক প্রজন্ম থেকে আরেক প্রজন্ম তারই দেখানো পথ অনুসরণ করে দেশকে এগিয়ে নিয়ে যাবে। আগামী প্রজন্মের সঙ্গে সেতুবন্ধন রচনা করবে এ মুজিব কর্নার।

জনতা ব্যাংকে নির্মিত মুজিব কর্নার দেখার জন্য ব্যাংকের অনুরোধের জবাবে অর্থমন্ত্রী বলেন, আপনারা আরও কঠোর পরিশ্রম করুন, ব্যাংকের অবস্থা আরও উন্নত হোক গভর্নর সাহেবকে সঙ্গে নিয়ে আমি আনন্দ চিত্তে জনতা ব্যাংকে যাব।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, জনতা ব্যাংকের আমানত ও তারল্য শক্তিশালী অবস্থানে রয়েছে। এটা আশার কথা। তবে জনতা ব্যাংককে ঘুরে দাঁড়াতে হলে খেলাপি ঋণের লাগাম টেনে ধরতে হবে। ঋণ আদায়ে আরও কঠোর শ্রম দিতে হবে। তাহলে সম্পদের গুণগত মান বৃদ্ধি পাবে। মূলধন পর্যাপ্ততায়ও ইতিবাচক প্রভাব ফেলবে।

গভর্নর বলেন, দেশের ব্যাংকিং খাতের প্রধান নির্বাহীদের মাঝে জনতা ব্যাংকেই একমাত্র মুক্তিযোদ্ধা প্রধান নির্বাহী রয়েছেন। এটা জনতা ব্যাংকের জন্য সৌভাগ্য। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর কর্মসূচি হিসেবে মুজিব কর্নার নির্মাণ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী লগ্নে এর উদ্বোধন একটি প্রশংসনীয় উদ্যোগ।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম বলেন, জাতির পিতার আদর্শকে ধারণ করে জনতা ব্যাংক দেশের অর্থনীতির চাকাকে সচল রাখতে প্রতিনিয়ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এ ব্যাংকের নবীন কর্মকর্তারা জাতির পিতার উন্নয়ন দর্শনকে ধারণ করে সততা, নিষ্ঠা ও কঠোর পরিশ্রমের মাধ্যমে ব্যাংকটিকে এগিয়ে নিয়ে যাবেন।

এসআর/এসকেডি