ঋণের নামে প্রায় সাড়ে ২১ কোটি টাকা আত্মসাতের অভিযোগে বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স করপোরেশন লিমিটেডের (বিআইএফসি) সাবেক চেয়ারম্যান ও বিকল্পধারা বাংলাদেশের মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নানের স্ত্রী ও দুই মেয়েসহ ১২ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মেজর মান্নানের পরিবারের তিন সদস্যের বিরুদ্ধে মামলার মাধ্যমে বিআইএফসির দুর্নীতিতে মোট ১০টি মামলা করলো দুদক।  এবারের মামলায় স্ত্রী ও মেয়েদের আসামি করা হলেও মান্নানকে করা হয়নি।

বুধবার (৩ মে) দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়ে উপ-পরিচালক মোহাম্মদ আবদুল মাজেদ বাদী হয়ে মামলাটি দায়ের করেন। দুদক উপপরিচালক (জনসংযোগ) মুহাম্মদ আরিফ সাদেক ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

আসামিরা হলেন- বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স করপোরেশন লিমিটেডের (বিআইএফসি) সাবেক চেয়ারম্যান ও বিকল্পধারা বাংলাদেশের মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নানের স্ত্রী উম্মে কুলসুম মান্নান, তাদের দুই মেয়ে ও প্রতিষ্ঠানটির পরিচালক তাজরিনা মান্নান ও তানজিলা মান্নান, একই প্রতিষ্ঠানের পরিচালক আব্বাস উদ্দিন আহমেদ, এ এন এম জাহাঙ্গীর আলম, সাবেক উপ-ব্যবস্থাপনা পরিচালক ইনামুর রহমান, সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সৈয়দ ফকরে ফয়সাল, সাবেক এভিপি অ্যান্ড ইউনিট হেড আহমেদ করিম চৌধুরী, সাবেক সিনিয়র অফিসার (বিজনেস) মোহাম্মদ নিজাম উদ্দিন এবং সাবেক সিনিয়র অফিসার ও রিলেশনশিপ ম্যানেজার এস এম মোস্তাফিজুর রহমান।

এছাড়া ঋণ গ্রহীতা বাংলাদেশ ইন্টারন্যাশনাল গেটওয়ে লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ওয়াহিদ মিয়া ও চেয়ারম্যান মিজানুর রহমানকে আসামি করা হয়েছে।

মামলার এজার সূত্রে জানা যায়, আসামিরা পরস্পর যোগসাজশে, একে অন্যের সহায়তায় প্রতারণামূলকভাবে আসামি ওয়াহিদ মিয়া ও মিজানুর রহমানের নামে ১৫ কোটি ৫০ লাখ টাকা ঋণ মঞ্জুর ও বিতরণ দেখিয়ে ওই টাকা পরিশোধ না করে পুরো টাকাই আত্মসাৎ করে। যা পরবর্তী সময়ে সুদ ও আসলে ২১ কোটি ৩১ লাখ ১৫ হাজার ২৫০ টাকা দাঁড়িয়েছে। আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৬/৪০৯/৪২০/১০৯ এবং তৎসহ ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় মামলাটি দায়ের করা হয়।

নিরাপত্তা জামানত ও মর্টগেজ ছাড়াই ঋণের নামে প্রায় সাড়ে ১৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে মেজর (অব.) আবদুল মান্নানের বিরুদ্ধে গত ১১ এপ্রিল ৯ নম্বর মামলা দায়ের করেছিল দুদক। ওই মামলায় ঋণ গ্রহীতা রফিক উদ্দিন ও বিআইএফসির আরও ১৩ কর্মকর্তাসহ ১৪ জনকে আসামি করা হয়।

দুদক সূত্রে জানা যায়, এখন পর্যন্ত মেজর (অব.) এম এ মান্নান, তার স্ত্রী ও কন্যাসহ তার পরিবারের বিরুদ্ধে বিআইএফসির অর্থ আত্মসাতের ঘটনায় ১০ টি মামলা দায়ের করা হয়েছে। যার মধ্যে দুটি মামলার চার্জশিট দেওয়া হয়েছে ও ৮টি মামলা এখনও তদন্তাধীন রয়েছে।

আরএম/এসএম