এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম/ ফাইল ছবি

রাজস্ববান্ধব পরিবেশ তৈরি করতে কর বিভাগে দৃশ্যমান পরিবর্তন হচ্ছে বলে দাবি করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

বৃহস্পতিবার (২৫ মার্চ) এনবিআরের সঙ্গে অর্থনৈতিক রিপোর্টারদের সংগঠন ইকোনোমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) প্রাক-বাজেট আলোচনায় সভায় তিনি এ কথা বলেন।

ভার্চুয়ালি সভায় সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান। সভায় যুক্ত ছিলেন এনবিআরের আয়কর নীতির সদস্য মো. আলমগীর হোসেন, সদস্য সৈয়দ গোলাম কিবরিয়া, ভ্যাট নীতির সদস্য মো. মাসুদ সাদিকসহ বাজেট সংশ্লিষ্ট কর্মকর্তারা।

রহমাতুল মুনিম বলেন, রাজস্ব আহরণে স্বচ্ছতা ও জবাবদিহিতা, অটোমেশন, করসেবা বাড়ানো ইত্যাদি কার্যক্রম অব্যাহত রয়েছে। আমরা চাই মানুষ যেন কর দিতে এগিয়ে আসে, যেন ভয় না থাকে। সকলেরই দাবি থাকে, যারা কর দেবেন তাদের সহায়তা দেওয়া আর যারা রাজস্ব ফাঁকির সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া। আমরা সেই পরিবেশ তৈরি করতে চেষ্টা করছি। কর বিভাগের দৃশ্যমান পরিবর্তন শিগগিরিই দেখতে পাবেন।

তিনি বলেন, আমরা করের আওতা বাড়াতে এরই মধ্যে বিআরটিএ’র সঙ্গে সমঝোতা স্মারক সই করেছি। সিটি করপোরেশনের সঙ্গেও সমঝোতা হচ্ছে। কর জরিপের পাশাপাশি বিভিন্ন ক্ষেত্র থেকেও ডাটা সংগ্রহ করে করের আওতায় বাড়ানোর উদ্যোগ গ্রহণ করছি।

ভার্চুয়াল সভায় ইআরএফ সভাপতি শারমীন রিনভী, সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলাম, সহ সাধারণ সম্পাদক কুতুব উদ্দিন জসিম ও কোষাধ্যক্ষ রেজাউল হক কৌশিকসহ আরও অনেকে বক্তব্য রাখেন। এ সময় ইআরএফের পক্ষ থেকে ২৭টি প্রস্তাব উপস্থাপন করা হয়।

আরএম/এসএসএইচ