নতুন প্রোডাক্ট ইহরাম গ্লিসারিন নিম সাবানের উদ্বোধন করেছে হামদর্দ ল্যাবরেটরীজ (ওয়াক্ফ) বাংলাদেশ। মঙ্গলবার (২৩ মে) রাজধানীর বাংলামোটরে হামদর্দ বাংলাদেশের প্রধান কার্যালয়ের কনফারেন্স হলে আয়োজিত এ অনুষ্ঠানে দেশ বরেণ্য খ্যাতিমান ডারমাটোলজিস্ট চিকিৎসকদের উপস্থিতিতে ইহরাম নিম গ্লিসারিন সাবানের মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হামদর্দ বাংলাদেশের চিফ মোতাওয়াল্লী ও ব্যবস্থাপনা পরিচালক; হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশের প্রতিষ্ঠাতা ড. হাকিম মো. ইউছুফ হারুন ভূঁইয়া।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হামদর্দ বাংলাদেশের বোর্ড অব ট্রাস্টিজের ভাইস-চেয়ারম্যান, প্রখ্যাত চিকিৎসক ও শিক্ষাবিদ জাতীয় অধ্যাপক ডা. এ কে আজাদ খান; হামদর্দ বোর্ড অব ট্রাস্টিজের সদস্য, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা. মো. ইসমাইল খান।

ইহরাম গ্লিসারিন নিম সাবানের লঞ্চিংয়ের পাশাপাশি অনুষ্ঠানে ন্যাচারাল মেডিসিন ও স্কিন কেয়ার ও সেক্সুয়াল হেলথ সম্পর্কিত হামদর্দের প্রোডাক্ট  নিয়ে প্রেজেন্টেশন প্রদান করেন হামদর্দের উপ-পরিচালক ডা. আবুল তৈমুর চৌধুরী। ভারত সরকারের আয়ূশ মন্ত্রণালয় কর্তৃক প্রেরিত হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশের একাডেমিক চেয়ার ইন ইউনানি মেডিসিন ড. মনোয়ার হোসেন কাজমী এবং একই বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং ফ্যাকাল্টি, শ্রীলঙ্কা থেকে আগত ইউনানি বিশেষজ্ঞ হাকিম ড. এসএম রইস উদ্দিন - ন্যাচারাল মেডিসিনের ওপর গবেষণা ভিত্তিক তথ্য-উপাত্ত উপস্থাপনা করেন।

প্রধান অতিথির বক্তব্যে ড. হাকিম মো. ইউছুফ হারুন ভূঁইয়া বলেন, নতুন নতুন উদ্ভাবনের মাধ্যমে মানুষের রোগমুক্তির জন্য হামদর্দ নিরন্তরভাবে কাজ করে যাচ্ছে। শুধু চিকিৎসা শিক্ষাকে আন্তর্জাতিক মানে এগিয়ে নিতে আমরা হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশে ইউনানি ও আয়ুর্বেদিক বিষয়ে উচ্চশিক্ষার কার্যক্রম চালু করেছি। ফলে নিত্য নতুন সময়োপযোগী নানা ধরনের গবেষণা হচ্ছে সেখানে এবং বহির্বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চিকিৎসাক্ষেত্রে নতুন পালক যুক্ত করেছে। ইহরাম নিম গ্লিসারিন সোপটি তারই ধারাবাহিক প্রচেষ্টার ফসল।

হামদর্দের উপ-ব্যবস্থাপনা পরিচালকসহ অন্যান্য পরিচালক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন পরিচালক তথ্য ও গণসংযোগ আমিরুল মোমেনীন মানিক।

/এসএসএইচ/