২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে পররাষ্ট্র মন্ত্রণালয়ের জন্য ১ হাজার ৬৫৭ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। যা গত বাজেটের তুলনায় ৫৬ কোটি টাকা বেশি।

অন্যদিকে, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ করা হয়েছে ১ হাজার ১৮ কোটি টাকা। যা গত বাজেটের তুলনায় ৪১৯ কোটি টাকা বেশি।

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে উত্থাপিত প্রস্তাবিত বাজেট ২০২৩-২৪ বিশ্লেষণ করে এসব তথ্য জানা যায়।

বিশ্লেষণে দেখা যায়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের জন্য ২০২৩-২৪ অর্থবছরে ১ হাজার ৬৫৭ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ২০২২-২৩ অর্থবছরে বাজেট ছিল ১ হাজার ৬৫১ হাজার কোটি টাকা, পরে সংশোধন করে ১ হাজার ৬০১ কোটি টাকা বরাদ্দ ঠিক করা হয়।

অন্যদিকে, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের জন্য ২০২৩-২৪ অর্থবছরে ১ হাজার ১৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ২০২২-২৩ অর্থবছরে ৯৯০ কোটি টাকা বরাদ্দ ছিল, পরে সংশোধন করে ৫৯৯ কোটি টাকা বরাদ্দ করা হয়।

বৃহস্পতিবার বিকেল ৩টায় জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাজেট বক্তৃতা শুরু করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এটি আওয়ামী লীগ সরকারের ২৩তম ও বাংলাদেশের ৫২তম বাজেট। প্রস্তাবিত বাজেট ২৬ জুন অনুমোদন হবে আর ১ জুলাই থেকে নতুন অর্থবছর শুরু হবে।

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। বিশাল এ বাজেটের ঘাটতি ২ লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকা। আর অনুদান ছাড়া ঘাটতির পরিমাণ ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা, যা মোট জিডিপির ৫ দশমিক ২ শতাংশ।

এনআই/এসএসএইচ/