টানা পাঁচ বছর পর লোকসানে থাকার পর মুনাফায় ফিরেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষঙ্গিক খাতের এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেড। কোম্পানিটি জুলাই ২০২১ থেকে জুন ২০২২ সমাপ্ত বছরের মুনাফা হয়েছে ১ কোটি ২১ লাখ ১৫ হাজার ৮৪৬ টাকা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ২ শতাংশ নগদ (২০ পয়সা) ১ কোটি ১৯ লাখ ৪২ হাজার ৭০০ টাকা মুনাফা লভ্যাংশ দেবে।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন প্রতিষ্ঠান ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আফজাল হোসেন। তিনি বলেন, দীর্ঘদিন উৎপাদন বন্ধ থাকার পর চলতি বছরের ৯ জানুয়ারি থেকে বাণিজ্যিক উৎপাদন শুরু করেছি। উৎপাদন শুরু করতে পারায় এ বছর লোকসান কাটিয়ে মুনাফা অর্জন করতে সক্ষম হয়েছি। তাই শেয়ারহোল্ডারদের জন্য ২ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আশা করছি আগামী দিনগুলোতে আরও ভালো করবো।

কোম্পানি তথ্য মতে, আজ (১ জুন) বোর্ড সভায় ২০১৭, ২০১৮, ২০১৯, ২০২০, ২০২১ এবং ২০২২ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে অনুমোদন করা হয়েছে। ছয় বছরের মধ্যে ২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত সময়ের মধ্যে মোট পাঁচ বছর শেয়ারহোল্ডারদের নো-ডিভিডেন্ট ঘোষণা দিয়েছে। আর ২০২২ সালের জন্য ২ শতাংশ নগদ লভ্যাংশ দেবে।

২০১৪ সালে তালিকাভুক্ত কোম্পানির বর্তমান শেয়ার সংখ্যা ৫ কোটি ৯৭ লাখ ১৩ হাজার ৫০০টি। কোম্পানির শেয়ার বৃহস্পতিবার (১ জুন) লেনদেন হয়েছে ১২২ টাকা ৮০ পয়সা। কোম্পানির পরিশোধিত ৫৯ কোটি ৭১ লাখ ৪০ হাজার টাকা। কোম্পানির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা।

৫ কোটি ৯৭ লাখ শেয়ারের মধ্যে উদ্যোক্তা-পরিচালকেদের হাতে রয়েছে ৩৮ দশমিক ২৬ শতাংশ শেয়ার। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৭ দশমিক ৬৬ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৪৪ দশমিক ০৮ শতাংশ শেয়ার।

৩০ জুন সমাপ্ত বছরে শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ১৭ পয়সা। এর আগের বছর শেয়ার প্রতি লোকসান ছিল ৫৮ পয়সা।

এমআই/এসএম