অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল/ ফাইল ছবি

চলতি ২০২৩-২৪ অর্থবছরের বাজেট অধিবেশন শুরু হয়েছে গত ৩১ মে বিকেলে। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সংবিধানের ৭২ অনুচ্ছেদের ধারা (১) অনুযায়ী তাকে প্রদত্ত ক্ষমতাবলে সংসদের ২৩তম অধিবেশনে আহ্বান করেন।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গত ১ জুন আগামী অর্থবছরের জাতীয় বাজেট পেশ করেন। আগামীকাল ২৬ জুন জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট পাস হবে। এবারের বাজেটে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ এবং উচ্চ জিডিপি প্রবৃদ্ধির গতি বজায় রাখার লক্ষ্যে বাজেটের আকার দাঁড়িয়েছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা।

অর্থমন্ত্রী আজ জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের বাজেটের সমাপনী বক্তব্য দেন। সমাপনী বক্তব্যে তিনি বলেন, প্রধানমন্ত্রী ২০২৩-২৪ অর্থবছরের বাজেটের গুরুত্বপূর্ণ দিকসমূহ এবং সামষ্টিক অর্থনীতির মৌলিক বিষয়গুলো অত্যন্ত প্রাঞ্জল ভাষায় বিস্তারিতভাবে তুলে ধরেছেন। আমি মুগ্ধ হয়ে তা শুনছিলাম। প্রধানমন্ত্রীকে জানাই আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

তিনি বলেন, গত পহেলা জুন বাজেট উপস্থাপনের পর সংসদে এবং সংসদের বাইরে বাজেটের বিভিন্ন দিক নিয়ে ব্যাপক আলোচনা হয়েছে। যা বাজেট বাস্তবায়নে আমাদের জন্য সহায়ক ভূমিকা রাখবে। আমি আলোচকদের সবাইকে জানাই, আন্তরিক ধন্যবাদ।

আমাদের এবারের বাজেটের মূল দর্শন, ২০৪১ সালের মাঝে আধুনিক বাংলাদেশের রূপকার, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ব্রেইনচাইল্ড সুখী-সমৃদ্ধ উন্নত ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণ। তাই আমরা বাজেটের প্রতিটি খাতে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণকে প্রাধান্য দেওয়ার চেষ্টা করেছি।

মুস্তফা কামাল বলেন, প্রধানমন্ত্রীর সুস্পষ্ট দিক-নির্দেশনায়, আমরা দেশের জনগণকে মূল্যস্ফীতির চাপ থেকে সুরক্ষা দেওয়ার লক্ষ্যে সামাজিক নিরাপত্তা কার্যক্রমের আওতা সম্প্রসারণ ও বিভিন্ন ভাতার হার বৃদ্ধি করেছি। আমরা দেশের প্রায় সাড়ে ৪ কোটি মানুষকে বিভিন্ন সামাজিক নিরাপত্তা বেষ্টনীর মাঝে আনতে পেরেছি। প্রায় ১ কোটি পরিবারকে বিনামূল্যে বা স্বল্পমূল্যে খাদ্য বিতরণ করা হচ্ছে। বাংলাদেশের ‘উন্নয়ন অর্থনীতির কারিগর’, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আমাদের বাংলাদেশকে মাত্র ১৪ বছরে ৬০তম অবস্থান থেকে ৩৫তম বৃহৎ অর্থনীতির দেশে পরিণত করে সারা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন। এখন আমাদের লক্ষ্য ২০৪১ সালের মধ্যে বিশ্বের ২০টি বৃহৎ অর্থনীতির দেশের তালিকায় অন্তর্ভুক্ত হয়ে একটি সুখী, সমৃদ্ধ, উন্নত ও জ্ঞান-ভিত্তিক ‘স্মার্ট বাংলাদেশ’ প্রতিষ্ঠা করা।
 
তিনি আরও জানান, আমি মনে-প্রাণে বিশ্বাস করি, জননেত্রী শেখ হাসিনার অসীম সাহস ও দূরদর্শী নেতৃত্বে সব চ্যালেঞ্জকে সুযোগে পরিণত করে আপনাদের সবার সহযোগিতায় দেশের সব মানুষকে সঙ্গে নিয়ে আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেটটি সফলভাবে বাস্তবায়ন করে আমরা স্মার্ট বাংলাদেশের অগ্রযাত্রায় এগিয়ে যাব ইন শা আল্লাহ।

এসআর/এফকে