শেয়ারহোল্ডারদের নগদ লভ্যাংশ দেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত আইএফআইসি ও প্রাইম ব্যাংক লিমিটেড। সমাপ্ত অর্থবছরের (৩১ ডিসেম্বর ২০২০) আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্যাংক দুটির পরিচালনা পর্ষদ।

এর মধ্যে প্রাইম ব্যাংক শেয়ারহোল্ডারদের নগদ ১৫ শতাংশ এবং আইএফআইসি ব্যাংক ৫ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। বৃহস্পতিবার (১এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জ এ তথ্য প্রকাশ করেছে।

ডিএসইর তথ্য মতে, ২০০০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রাইম ব্যাংক লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

১১৩ কোটি ২২ লাখ ৮৩ হাজার ৪৭৭টি শেয়ারধারীদের এই লভ্যাংশ সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) নির্ধারণ করা হয়েছে আগামী ২০ মে। এ লক্ষ্যে রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৫ এপ্রিল।

বিদায়ী বছরে কোম্পানিটির কনসুলেটেড শেয়ার প্রতি আয় (ইপিএস) ১ টাকা ৬১ পয়সা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভিপিএস) ২৫ টাকা ১৫ পয়সা। প্রতিষ্ঠানটি এর আগের বছর শেয়ারহোল্ডারদের ১৩ দশমকি ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল।

এদিকে ১৯৮৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত আইএফআইসি ব্যাংক শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে। ১৬১ কোটি ৯৮ লাখ ৭৩ হাজার ৮৬৮টি শেয়ারধারী ৫০ পয়সা করে লভ্যাংশ পাবেন।

ডিএসইর তথ্য মতে, ৩১ ডিসেম্বর ২০২০ সালে আইএফআইসি ব্যাংকের শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ৭০ পয়সা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য দাঁড়িয়েছে ১৭ টাকা ১৮ পয়সা। এর আগের বছর ইপিএস ছিল ১ টাকা ৭৫ পয়সা। 

৫ শতাংশ লভ্যাংশ অনুমোদনের জন্য কোম্পানির এজিএমের দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৭ মে। ওই দিন সকাল ১১টায় এজিএম অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৫ এপ্রিল।

এমআই/এসকেডি