করোনা সংক্রমণ প্রতিরোধে আগামী সোমবার (৫ এপ্রিল) থেকে দেশজুড়ে এক সপ্তাহের লকডাউন ঘোষণা করতে যাচ্ছে সরকার। লকডাউন চলাকালে দেশের সব সুপারশপ খোলা রাখতে চান মালিকরা। এজন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগে যোগাযোগ করে চিঠি দিয়েছেন তারা। জনপ্রশাসন মন্ত্রণালয়ের আনুষ্ঠানিক ঘোষণার পরই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

মীনা বাজারের পরিচালক ও বাংলাদেশ সুপারমার্কেট ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি কাজী ইনাম আহমেদ ঢাকা পোস্টকে বলেন, এর আগে গত বছর দেশজুড়ে সাধারণ ছুটি চলাকালে সুপারশপগুলো খোলা ছিল। আমরা এখনো সামাজিক দূরত্ব মেনে স্বাস্থ্যবিধি পরিপালন করেই ক্রেতাদের সেবা দিচ্ছি। এখন সরকারের প্রজ্ঞাপন দেখতে হবে। আশা করছি, এবারও লকডাউনের আওতামুক্ত রেখে সুপারশপগুলো খোলা রাখার নির্দেশনা থাকবে।

তিনি বলেন, লকডাউনের সুপার শপগুলো আওতামুক্ত রাখতে এরই মধ্যে আমরা সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগে যোগাযোগ করে চিঠি দিয়েছি। তাদের পক্ষ থেকে ইতিবাচক সাড়া পেয়েছি।

মীনা বাজারের পরিচালক বলেন, মানুষ ভয়ে তারাহুড়ো করে জিনিসপত্র কেনে। তাই প্রয়োজনীয় প্রতিষ্ঠানগুলো খোলা থাকলে মানুষের মধ্যে আতঙ্ক সৃষ্টি হবে না।

সুপারশপ স্বপ্নের নির্বাহী পরিচালক সাব্বির হাসান নাসির ঢাকা পোস্টকে বলেন, লকডাউনে কীভাবে সেবা দেবো এ বিষয়ে সরকারের কয়েকটি বিভাগ থেকে আমাদের কাছে জানতে চাওয়া হয়েছে। এর আগেও সাধারণ ছুটির সময় সুপারশপগুলো খোলা ছিল। আমাদের ধারনা এবারও খোলা থাকবে। তবে চূড়ান্ত নির্দেশনা না দেখে কিছু বলা যাচ্ছে না। তবে লকডাউনে স্বাস্থ্যবিধি মেনে ক্রেতাদের সেবা দিতে আউটলেট প্রস্তুত আছে।

লকডাউনের বিষয়ে আজ দুপুরে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছিলেন, লকডাউনে জরুরি সেবা দেয় এমন প্রতিষ্ঠানগুলো শুধু খোলা থাকবে। জরুরি সেবার প্রতিষ্ঠান, কাঁচাবাজার, খাবার ও ওষুধের দোকান লকডাউনের আওতামুক্ত থাকবে। এছাড়া পোশাক ও শিল্পকারখানাগুলো খোলা থাকবে। কারণ কারখানা বন্ধ হলে শ্রমিকদের বাড়িতে ফেরার বিষয় থাকে। এতে করোনার ঝুঁকি আরও বাড়বে। তবে কারখানায় শ্রমিকদের একাধিক শিফটে স্বাস্থ্যবিধি মেনে কাজ করতে হবে।

উল্লেখ্য,শনিবার দুপুরে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গণমাধ্যমকে জানান, করোনা পরিস্থিতির ক্রমাগত অবনতি হওয়ায় আগামী সোমবার (৫ এপ্রিল) থেকে এক সপ্তাহের জন্য সারাদেশে লকডাউন ঘোষণা করতে যাচ্ছে সরকার। আজ সন্ধ্যার মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয় এ বিষয়ে বিস্তারিত জানাবে।

এসআই/এসকেডি