তাসনুভা আনান শিশির/ ফাইল ছবি

সমাজে বারবার নিজের অস্তিত্বের প্রমাণ দিতে হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশের প্রথম ট্রান্সজেন্ডার সংবাদ পাঠক তাসনুভা আনান শিশির। মঙ্গলবার (৬ এপ্রিল) ব্র্যাক ব্যাংকের কর্মীদের জেন্ডার বিষয়ে সচেতনতা তৈরি করতে একটি বিশেষ অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এ মন্তব্য করেন।

সমাজ ও কর্মজীবনে ইতিবাচক পরিবর্তন আনার লক্ষ্যে ব্র্যাক ব্যাংক এ অনুষ্ঠান আয়োজন করে বলে এক সংবাদ বিজ্ঞপ্তি জানানো হয়েছে। আলোচনায় ব্র্যাক ব্যাংকের ৬৫০ জনের বেশি অংশ নেন। অনুষ্ঠানের মূল উদ্দেশ্য ছিল জেন্ডার সংক্রান্ত বিষয়ে কর্মীদের আরও সংবেদনশীল করা।

তাসনুভা আনান শিশির বলেন, ‘সমাজে বারবার আমাকে অস্তিত্বের প্রমাণ দিতে হয়েছে। আজ আমি সম্মানিত বোধ করছি যে ব্র্যাক ব্যাংক আমাকে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আমার জীবনের গল্প বলার জন্য আমন্ত্রণ জানিয়েছে। আমি মনে করি পরিবর্তন আনার জন্য এ ধরনের উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয়। আমি আশাবাদী, এ ধরনের আয়োজনের ফলে আনুষ্ঠানিক চাকরির বাজারগুলোতে ট্রান্সজেন্ডার ব্যক্তিদের সামাজিক অন্তর্ভুক্তির পথ উন্মুক্ত হবে।’

তাসনুভা এখন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে জনস্বাস্থ্য বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করছেন। এই বিশ্ববিদ্যালয়ে তিনি স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের জন্য বৃত্তিপ্রাপ্ত প্রথম ট্রান্সজেন্ডার ব্যক্তি। এর বাইরে তিনি বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার, ট্রান্সঅ্যান্ড, বাংলাদেশের জাতীয় মানবাধিকার কমিশন, রিথিংক এবং তার নিজস্ব প্লাটফর্ম, শ্রী:ভয়েস অব সেকচুয়াল মাইনরিটি - সংস্থাগুলোতে কাজ করছেন।

ব্র্যাক ব্যাংকের হেড অব এইচআর আক্তার উদ্দিন মাহমুদ বলেন, ‘পরিবর্তন আনার ক্ষেত্রে ব্র্যাক ব্যাংক সবসময়ই অগ্রণী ভূমিকা রেখে এসেছে, তা সে সিএমএসএমইগুলোর আর্থিক অন্তর্ভুক্তিই হোক বা সুবিধাবঞ্চিতদের সামাজিক অন্তর্ভুক্তিই হোক। আমরা ইতোমধ্যেই অ্যাসিড আক্রান্তদের আমাদের কর্মশক্তিতে অন্তর্ভুক্ত করেছি। ভবিষ্যতে আমরা ট্রান্সজেন্ডার ব্যক্তিদের আমাদের ব্যাংকে নিয়োগের পরিকল্পনা করছি। তাসনুভার সংগ্রাম এবং সাফল্য সর্বস্তরের মানুষের ব্যাংকে অন্তর্ভুক্ত করার ব্যাপারে আমাদের আরও আত্মবিশ্বাসী করেছে।’

অনুষ্ঠানের অংশগ্রহণকারী ব্র্যাক ব্যাংক কর্মীদের সঙ্গে তাসনুভা তার জীবনের উত্থানপতন, বাংলাদেশের অন্যান্য ট্রান্সজেন্ডার ও তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের অবস্থা এবং কীভাবে তাদের ইতিবাচকভাবে সমাজের মূল স্রোতে অন্তর্ভুক্ত করা যায় সে বিষয়ে কথা বলেছেন।

ব্র্যাক ব্যাংকের ধারাবাহিক অভ্যন্তরীণ আলোচনা অনুষ্ঠান ‘টেন্ডারটক’-এর আওতায় অনুষ্ঠানটি ডিজিটাল প্লাটফর্মে আয়োজন করা হয়।

আরএম/এসএসএইচ