‘নগদ বিল পে’-এর মাধ্যমে মাত্র ১০০ টাকা ফি দিয়ে করোনা পরীক্ষার সেবা চালু করেছে ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’। বর্তমানে ঢাকা, চট্টগ্রাম ও নোয়াখালীতে ‘নগদ’-এর মাধ্যমে কোভিড-১৯ পরীক্ষার ফি দেওয়া যাচ্ছে। এছাড়া বিদেশগামী যাত্রীরা পাচ্ছেন এমন সেবা।

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে কাগুজে টাকার ব্যবহার কমিয়ে মোবাইল ওয়ালেটের মাধ্যমে ফি দেওয়ার উদ্যোগ হিসেবে নগদ এ সেবা চালু করেছে।

বুধবার (৭ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়ে ‘নগদ’-এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন, শুরু থেকেই ‘নগদ’ সরকারের পাশে থেকে কোভিড মহামারি মোকাবিলার সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছে। সেবামূলক এ কাজটির সঙ্গে যুক্ত থাকাও সেই প্রক্রিয়ারই অংশ।

যেভাবে ফি দেবেন- যে কোনো গ্রাহক সহজে ‘নগদ’ অ্যাপ বা ইউএসএসডি দিয়ে কোভিড-১৯ টেস্ট ফি দিতে পারবেন। অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহারকারীদের ক্ষেত্রে ‘নগদ’ অ্যাপে লগইন করে বিল-পে বাটনে ক্লিক করতে হবে। এরপর বুথ পছন্দ অনুযায়ী MOHFW COVID19 TEST এবং বিদেশাগামী যাত্রীরা MOHFW Overseas Traveler COVID19 TEST Booth আইকনে ক্লিক করতে হবে। এরপর পিন টাইপ করে ট্যাপ করে ধরে রাখলেই কনফারমেশন এসএমএস চলে আসবে।

নগদ কর্তৃপক্ষ এ বিষয়ে আরও জানায়, সরকারের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে যৌথ উদ্যোগে এ প্রক্রিয়ায় দেশের সবচেয়ে কম খরচে কোভিড-১৯ টেস্ট করানোর ব্যবস্থা করা হয়েছে। 

‘নগদ বিল পে’-এর মাধ্যমে মাত্র ১০০ টাকা ফি দিয়ে টেস্ট সেন্টারে গিয়ে কোভিড-১৯ টেস্ট করানো যাচ্ছে। বর্তমানে ঢাকা, চট্টগ্রাম ও নোয়াখালীতে ‘নগদ’-এর মাধ্যমে কোভিড-১৯ পরীক্ষার ফি দেওয়া যাচ্ছে।

এছাড়া বিদেশগামী যাত্রীরা মাত্র এক হাজার ৫০০ টাকায় টেস্ট সেন্টারে গিয়ে কোভিডের টেস্ট করাতে পারছেন। দুই ক্ষেত্রেই স্বয়ংক্রিয়ভাবে ১ শতাংশ চার্জ দিতে হয়। এছাড়া জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) স্মার্ট কার্ডধারী বিদেশগামী যাত্রীদের ক্ষেত্রে করোনা পরীক্ষা ফি ৩০০ টাকা। সেখানেও ১ শতাংশ চার্জ প্রযোজ্য।  

আরএম/এসএম