অবৈধভাবে গিজার উৎপাদন ও বিক্রির অপরাধে ইম্পেরিয়াল ইলেকট্রিক্যাল অ্যান্ড গ্যাস এপ্লায়েন্স কোম্পানি ইগা ব্যান্ডের কারখানা সিলগালা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)। একইসঙ্গে প্রতিষ্ঠানটিকে অর্থদণ্ড হিসেবে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে।

রোববার (২২ অক্টোবর) বিএসটিআইয়ের ভ্রাম্যমাণ আদালত কোম্পানিটির কারখানা সিলগালা ও জরিমানা করেছে। বিএসটিআই থেকে পণ্যের মান সনদ-লাইসেন্স গ্রহণ ছাড়াই স্টোরেজ ওয়াটার হিটার (গিজার) বিক্রয় এবং বাজারজাত করে আসছিল প্রতিষ্ঠানটি।

বিএসটিআই থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বিএসটিআইয়ের বাধ্যতামূলক মান সনদের আওতাভুক্ত এ পণ্যটি মান সনদ গ্রহণ না করে গিজার উৎপাদন ও বাজারজাত করার অপরাধে কোম্পানিটি সিলগালা ও দুই লাখ টাকা জরিমানা করেছে বিএসটিআইয়ের ভ্রাম্যমাণ আদালত। 

এতে আরও বলা হয়, ঢাকা জেলার সাভার থানাধীন এলাকায় ডিএমপি পুলিশের সহযোগিতায় বিএসটিআইয়ের একটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় বিএসটিআই লাইসেন্স ছাড়াই পণ্য স্টোরেজ ওয়াটার হিটার (গিজার) বিক্রি এবং বাজারজাত করার অপরাধে বিএসটিআই আইন, ২০১৮ অনুসারে ইম্পেরিয়াল ইলেকট্রিক্যাল অ্যান্ড গ্যাস এপ্লায়েন্স কোম্পানিকে (ইগা ব্র্যান্ড) এক লাখ টাকা এবং পণ্য মোড়কজাতকরণ সনদ গ্রহণ ব্যতীত একই পণ্য বিক্রয় এবং বাজারজাত করার অপরাধে ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮ অনুসারে আরও এক লাখ টাকা জরিমানা করা হয়। একইসঙ্গে আদালত এ অবৈধ কারখানা সিলগালা করে বন্ধ করে দেয়।

বিএসটিআইয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইমরান হোসেনের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। প্রসিকিউটর হিসেবে উপস্থিত ছিলেন বিএসটিআইয়ের ফিল্ড অফিসার রাশেদ আল মামুন এবং পরিদর্শক মঈন উদ্দিন।

এমআই/এমজে