শেয়ারহোল্ডারদের হতাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বাংলাদেশ (বিডি) থাই অ্যালুমনিয়াম লিমিটেড ও ফাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

জুলাই ২০২২ থেকে জুন ২০২৩ এবং জানুয়ারি থেকে ডিসেম্বর ২০২২ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য কোনো লভ্যাংশ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি।

সোমবার (৬ নভেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, বিডি থাই অ্যালুমনিয়াম কোম্পানিটির ৩০ জুন সমাপ্ত বছরের শেয়ার প্রতি লোকসান দেখিয়েছে ৫২ পয়সা। লোকসানের কারণে কোম্পানির পর্ষদ ‘নো ডিভিডেন্ট’ ঘোষণা করেছে। এর আগের বছর ২০২২ সালের একই সময়ে কোম্পানির শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছিল ২ পয়সা।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্ব সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৭ ডিসেম্বর। ওদিন ডিজিটাল প্লাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে। তার জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৬ নভেম্বর দিন।

মুনাফা কমার বছর ৩০ জুন সময়ে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৭ টাকা ৮৪ পয়সা। যা ২০২২ সালের একই সময়ে ছিল ২৮ টাকা ৩৩ পয়সা।

অপর কোম্পানি ফাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের পর্ষদ ৩১ ডিসেম্বর ২০২২ সালের জন্য ‘নো ডিভিডেন্ট’ ঘোষণা করেছে। বিদায়ী বছরের কোম্পানির শেয়ার প্রতি লোকসান দেখিয়েছে ৪৭ টাকা ৮৪ পয়সা। যা ২০২১ সালের একই সময়ে ছিল ১৯ টাকা ৯৪ পয়সা।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্ব সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২১ ডিসেম্বর। ওদিন ডিজিটাল প্ল্যাটফর্মে বেলা ১১টায় এজিএম অনুষ্ঠিত হবে। তার জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৬ নভেম্বর দিন।

মুনাফা কমার বছর ৩০ জুন সময়ে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য ঋণাত্মক দাঁড়িয়েছে ৮৬ টাকা ১৪ পয়সা। যা ২০২২ সালের একই সময়ে ছিল ৩৩ টাকা ৩২পয়সা।

এমআই/এমএ