বেশি দামে পণ্য বিক্রি, মূল্য তালিকা প্রদর্শন না করা, মেয়াদোত্তীর্ণ ওষুধ ও ওজনে কারচুপির অপরা‌ধে ৭৯ প্রতিষ্ঠানকে দুই লাখ ২৪ হাজার ৫০০ টাকা জ‌রিমানা ক‌রে‌ছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

সোমবার (১২ এপ্রিল) ঢাকা মহানগরসহ সারাদেশে অভিযান পরিচালনা ক‌রে এসব জ‌রিমানা ক‌রা হয়। পাশাপা‌শি বাজারে ভোক্তা-ব্যবসায়ীদের মাস্ক ব্যবহার এবং সামাজিক দূরত্ব মেনে চলতে সচেতনতামূলক প্রচার ও মাস্ক বিতরণ করা হয়।

অধিদফতর জানিয়েছে, ঢাকা মহানগরীর মিরপুর শাহ আলী বাজার, মিরপুর ৬ বাজার, মোহাম্মদপুর কৃষি মার্কেট, মোহাম্মদপুর টাউনহল বাজার,খিলগাঁও তালতলা বাজার, মালিবাগ বাজার, শান্তিনগর বাজার, আগারগাঁও তালতলা বাজার, পলাশী বাজার, গুলশান -১ বাজারসহ বিভিন্ন সুপারশপ ও ফার্মেসীতে অভিযান চালানো হয়েছে।

অভিযানগুলো পরিচালনা করেন অধিদফতরের প্রধান কার্যালয়ের উপপরিচালক মো. মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল এবং ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মাগফুর রহমান। পাশাপাশি রাজধানীর বিভিন্ন বাজারে বাণিজ্য মন্ত্রণালয়ের পরিচালিত মোবাইল টিমের সঙ্গে বাজার তদারকি করেন অধিদফতরের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক রজবী নাহার রজনী, প্রনব কুমার প্রামানিক, ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক রোজিনা সুলতানা ও মাহমুদা আক্তার।

ঢাকার বাইরেও বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকরা বিভিন্ন বাজারে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করেন।

তদারকিকালে ভোজ্যতেল, চাল, পেঁয়াজ, ছোলা,চিনি, খেজুর, স্যানিটাইজার ও মাস্কসহ অন্যান্য নিত্যপণ্য যৌক্তিক মূল্যে বিক্রয় হচ্ছে কি না তা মনিটরিং করা হয়। এছাড়া পণ্যের মূল্যতালিকা প্রদর্শন না করা, মূল্যতালিকার সঙ্গে বিক্রয় রশিদের গরমিল, পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ না করা, অনিবন্ধিত ও মেয়াদোত্তীর্ণ ওষুধ ও পণ্য, নকল মাস্ক-স্যানিটাইজার, ওজনে কারচুপিসহ ভোক্তাস্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে সারাদেশে ৭৯ প্রতিষ্ঠানকে দুই লাখ ২৪ হাজার ৫০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এসআই/আরএইচ