পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্র্যাক ব্যাংক ও পূবালী ব্যাংক লিমিটেডসহ চার প্রতিষ্ঠান সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। বাকি দুটি প্রতিষ্ঠান হল, বীমা খাতের কোম্পানি কন্টিনেন্টাল ইনস্যুরেন্স এবং ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি লিবরা ইনফিউশনস লিমিটেড।

মঙ্গলবার (১৩ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্রটি জানায়,  ব্র্যাক ব্যাংক লিমিটেড ৩১ডিসেম্বর ২০২০ সালের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের সাড়ে ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ১০ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ।

ঘোষিত লভ্যাংশ অনুমোদনের জন্য ব্যাংকটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৭ মে বৃহস্পতিবার। ওই দিন  সকাল ১১টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৪ মে।

বিদায়ী বছরের সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ ব্র্যাক ব্যাংকের সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৩৩ পয়সা। আগের বছর সমন্বিত ইপিএস হয়েছিল ৩ টাকা ৭৩ পয়সা। এই সময়ে ব্যাংকের শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৩৬ টাকা ৬৩ পয়সা।

এদিকে পূবালী ব্যাংক লিমিটেড একই সময়ের জন্য শেয়ারহোল্ডারদের সাড়ে ১২ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে। লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য ব্যাংকটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন আগামী ৩ জুন, বৃহস্পতিবার নির্ধারণ করা হয়েছে। ওই দিন সকাল সাড়ে ১০টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৯ মে।

বিদায়ী বছরে পূবালী ব্যাংকের সমন্বিত ইপিএস দাঁড়িয়েছে ৩ টাকা ৬০ পয়সা। আগের বছর ইপিএস হয়েছিল ২ টাকা ১০ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত বছরে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৩৭ টাকা ৬৩ পয়সা।

এদিকে বীমা খাতের কোম্পানি কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ লভ্যাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ৬ শতাংশ নগদ এবং ৪ শতাংশ বোনাস লভ্যাংশ।

লভ্যাংশ সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য এজিএমের দিন নির্ধারণ করা হয়েছে আগামী ১৫ জুন। ওই দিন বেলা ১১টায় ডিজিটাল প্ল্যাটফরমে কোম্পানিটির ২১তম এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২০ মে। বিদায়ী বছরের কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ২৯ পয়সা। আগের বছর ইপিএস হয়েছিল ১ টাকা ৭৫ পয়সা। বিদায়ী বছরে শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ১৯ টাকা ৮৪ পয়সা। গত বছরের একই সময় এনএভি ছিল ১৮ টাকা ৭০ পয়সা।

এছাড়াও ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি লিবরা ইনফিউশনস লিমিটেড ৩০ জুন ২০১৯ সমাপ্ত বছরে শেয়ারহাল্ডারদের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

লভ্যাংশ সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য এজিএমের দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৪ মে। ওই দিন সকাল ১১টায় ডিজিটাল প্লাটফর্মে কোম্পানির এজিএম অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৩ মে। ২০১৮-১৯ হিসাব বছরে প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ১ টাকা ৫ পয়সা। যা আগের বছর ৪ টাকা ৮০ পয়সা ছিল।

এমআই/এসকেডি