গত আড়াই বছরে ৪৬০ কেজি ৪৪৫ গ্রাম স্বর্ণ জব্দ করছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। এর মধ্যে গত দুই অর্থবছরে ৩৮৩ কেজি ১২৫ গ্রাম এবং চলতি অর্থবছরে এখন পর্যন্ত জব্দ করা হয়েছে ৭৭ কেজি ৩২ গ্রাম স্বর্ণ।

শুক্রবার (৮ ডিসেম্বর) বিকেলে রাজধানীর কাকরাইলের ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক আবদুর রউফ সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন।

এক প্রশ্নের জবাবে আবদুর রউফ বলেন, আজ সিলেটে আসা বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট থেকে সাড়ে ২৬ কোটি টাকার ৩৪ কেজি ১৫ গ্রাম ওজনের স্বর্ণ জব্দ করা হয়েছে। এ ঘটনায় সোনা চোরাচালানের সঙ্গে জড়িত চারজনকে আটক করা হয়েছে। তারা হলেন, মোহাম্মদ হাবিবুর রহমান, মো. সানু মিয়া, মো. আক্তারুজ্জামান এবং মিশফা মিয়া। তাদের বিরুদ্ধে মামলাসহ আইনি পদক্ষেপ নেওয়ার বিষয়টি চলমান রয়েছে।  উদ্ধার হওয়া স্বর্ণবারগুলো কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, সিলেটের শুল্ক গুদামে জমা প্রদান করার কার্যক্রম চলমান রয়েছে।

উল্লেখ্য, শুক্রবার(৭ ডিসেম্বর) সকাল ৮টা ৩৫ মিনিটে বাংলাদেশ বিমানের বিজি ২৪৮ ফ্লাইট থেকে ৩৪ কেজি ৩৫১ গ্রাম ওজনের ২৮০টি স্বর্ণের বারসহ চারজনকে আটক করেন জাতীয় গোয়েন্দা সংস্থা এনএসআই ও কাস্টমস কর্মকর্তারা।

আরএম/এসকেডি