জুয়েলারি শিল্পের উন্নয়নে সর্বোচ্চ সহযোগিতা করবে সরকার, এমন প্রতিশ্রুতি দিয়ে নতুন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, সোনার অলংকার রপ্তানির নতুন দিগন্ত উন্মোচনে সরকার সব ধরনের নীতি সহায়তা দেওয়ার বিষয়টি বিবেচনা করবে।

সোমবার (২৯ জানুয়ারি) রাজধানীর ধানমন্ডিতে অর্থমন্ত্রীর নিজ বাসভবনে বাজুস প্রতিনিধি দলের সঙ্গে অনুষ্ঠিত সৌজন্য সাক্ষাতে এ কথা বলেন আবুল হাসান মাহমুদ আলী। এ সময়ে বাজুস প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন সংগঠনের মুখপাত্র ও সাবেক সভাপতি ডা. দিলিপ কুমার রায়, সহ-সভাপতি গুলজার আহমেদ, মো. রিপনুল হাসান, মাসুদুর রহমান, সমিত ঘোষ, উপদেষ্টা রুহুল আমিন রাসেল, সহ-সম্পাদক মো. তাজুল ইসলাম, উত্তম ঘোষ, মোস্তফা কামাল, কাজী নাজনীন হোসেন, ফরিদা হোসেন, কার্যনির্বাহী সদস্য আনোয়ার হোসেন, পবিত্র চন্দ্র ঘোষ, মো. আলী হোসেন প্রমুখ।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে বাজুস নেতারা বলেন- আমাদের দেশে জুয়েলারি খাতে উচ্চ হারে ভ্যাট আরোপিত হওয়ার ফলে ক্রেতা সাধারণ ভ্যাট দিতে অনীহা প্রকাশ করছে। ক্রেতাদের ভ্যাট দিতে উৎসাহিত করতে সোনার অলংকার বিক্রির ক্ষেত্রে ভ্যাট হার ৫ শতাংশের পরিবর্তে ৩ শতাংশে নামিয়ে আনা দরকার। দেশে জুয়েলারি শিল্পকারখানা স্থাপনে উৎসাহিত করার জন্য আমদানি করা কাঁচামাল ও মেশিনারিজের ক্ষেত্রে সব ধরনের শুল্ক কর অব্যাহতি দেওয়াসহ ১০ বছরের ট্যাক্স হলিডে দেওয়া এবং স্বর্ণ পরিশোধনাগার শিল্পে ১০ বছরের জন্য কর অবকাশ সুবিধা দেওয়ার দাবি জানান জুয়েলারি ব্যবসায়ীরা।

জুয়েলারি শিল্পের যেসব সমস্যা ও সম্ভাবনা আছে তা গুরুত্ব সহকারে বিবেচনা করবে অর্থ মন্ত্রণালয়, জানান অর্থমন্ত্রী।

এসআই/জেডএস