ফাইল ছবি

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্তপূরণের পরীক্ষায় বাংলাদেশ ‘পাস করেছে’। তাই সময়মতোই ঋণের তৃতীয় কিস্তি পাওয়া যাবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের ব্রিফিংয়ে অর্থমন্ত্রী এ কথা বলেন। এর আগে অর্থমন্ত্রীর সঙ্গে বাংলাদেশে নিযুক্ত আইএমএফের আবাসিক প্রতিনিধি জায়েন্দু দে বৈঠক করেন। এদিন কানাডার রাষ্ট্রদূতের সঙ্গেও বৈঠক করেন অর্থমন্ত্রী।

আবুল হাসান মাহমুদ আলী বলেন, আইএমএফের ঋণের ক্ষেত্রে বাংলাদেশ ভালো করছে। তারা যেসব শর্ত দিয়েছে, বাংলাদেশ তার বেশিরভাগই পূরণ করেছে। নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে তারা আজ এসেছিল। তারা আবার মার্চ মাসে পরিস্থিতি পর্যবেক্ষণ করবে। আশা করছি, বাংলাদেশ ঋণের তৃতীয় কিস্তি পেয়ে যাবে।

তিনি বলেন, দুর্বল ব্যাংকগুলো সংস্কার করে আগামীতে সবল কোনো ব্যাংকের সঙ্গে একীভূত করার উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এরই মধ্যে এ পদক্ষেপ বাস্তবায়নে ব্যাংকগুলোকে প্রস্তুত থাকতে বলেছে বাংলাদেশ ব্যাংক। দুর্বল ব্যাংককে সবল ব্যাংকের সঙ্গে একীভূত করা ভালো। এ বিষয়ে আমাদের দুটি আইডিয়া আছে। দু’একটা ব্যাংক এমন আছে, তারা একেবারে কাজই করতে পারছে না। তাদের শক্তিশালী ব্যাংকের সঙ্গে একীভূত করাই ভালো।

উন্নত অর্থনীতিতে অহরহ একীভূত করা হয় উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, এক্ষেত্রে সময় দিতে হবে। তবে এখনো তেমন সিদ্ধান্ত নেওয়া কিংবা এটি বাস্তবায়নে বাংলাদেশ ব্যাংকের তৎপরতা থাকলেও এটি সময়সাপেক্ষ। অর্থ মন্ত্রণালয় এ ব্যাপারে এখনো উদ্যোগ নেয়নি।

এসআর/এসএসএইচ