শুধু ভারত নয় টাটা গ্রুপের ব্যবসা পুরো বিশ্ব জুড়ে ছড়িয়ে আছে। হোটেল থেকে শুরু করে খাদ্য-পণ্য, গাড়ি থেকে শুরু করে পোশাক—সবখানেই রাজ করছে টাটা। সবচেয়ে অবাক করা তথ্য  হলো, ভারতীয় কোম্পানি টাটা গ্রুপের বর্তমান মূলধন পাকিস্তানের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) চেয়ে বেশি। 

ভারতীয় সংবাদ মাধ্যম সূত্রে জানা গেছে, সম্প্রতি টাটা গ্রুপের মূলধন বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৩৬৫ বিলিয়ন ডলার। ভারতের এই একটি কোম্পানির মূলধনই কিনা এই মুহূর্তে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের পুরো অর্থনীতিকে ছাড়িয়ে গেছে। 

আইএমএফের তথ্য অনুযায়ী, অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটে আটকে থাকা পাকিস্তানের বর্তমান জিডিপি মাত্র ৩৪১ বিলিয়ন ডলার।

জানা গেছে, টাটা মোটরস ও ট্রেন্টের শেয়ারের দাম আগের চেয়ে অনেক বেশি বেড়েছে। গত এক বছরে টাইটান, টিসিএস ও টাটা পাওয়ারে লাভের অংশ বৃদ্ধি পাওয়ায় টাটা গ্রুপের ক্যাপ বেড়েছে। গত এক বছরে অন্তত ৮টি টাটা কোম্পানির সম্পদ দ্বিগুণেরও বেশি হয়েছে। এছাড়া টাটা কনসালটেন্সি সার্ভিসেস, ভারতের দ্বিতীয় বৃহত্তম কোম্পানি যার মূল্য ১৭০ বিলিয়ন ডলার যা পাকিস্তানের অর্থনীতির প্রায় অর্ধেক।

টাটা গ্রুপের টাটা মোটরস, ট্রেন্ট, টাইটান, টিসিএস ও টাটা পাওয়ারের পারফরম্যান্সও ভালো হয়েছে। এছাড়া প্রতিনিয়তই লাভের মুখ দেখাচ্ছে টাটা টেকনোলজিস, টিআরএফ, বেনারস হোটেলস, টাটা ইনভেস্টমেন্ট করপোরেশন, অটোমোবাইল করপোরেশন অফ গোয়া ও আর্টসন ইঞ্জিনিয়ারিং। 

এমএসএ