বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) পরিচালনা পর্ষদের ২০২৪-২৬ মেয়াদের নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে সম্মিলিত পরিষদ। এই প্যানেলের ৩৫ জন প্রার্থীর সবাই জয়ী হয়েছেন। তাদের মধ্যে সর্বোচ্চ ১ হাজার ৫১০ ভোট পেয়েছেন প্যানেল লিডার বা দলনেতা এস এম মান্নান। তিনি বিজিএমইএর নতুন প্রেসিডেন্ট হয়েছেন।

সংগঠনটির নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা অপর প্যানেল ফোরামের দলনেতা ফয়সাল সামাদসহ কেউই জয়ী হতে পারেননি। তবে এই প্যানেল থেকে সর্বোচ্চ ভোট পেয়েছেন ব্যবসায়ী ইভিন্স গ্রুপের পরিচালক শাহ রাঈদ চৌধুরী। তার ভোটের সংখ্যা ১ হাজার ৬। তিনি বিজিএমইএর সাবেক সভাপতি আনোয়ার-উল-আলম চৌধুরীর (পারভেজ) ছোট ছেলে। 

ফলাফল ঘোষণার পর তিনি গণমাধ্যমকে জানান, নির্বাচনে বিজয়ী হওয়া নিশ্চয়ই আনন্দের। যা বড় কাজ করার উৎসাহ যোগায়। তবে কাঙ্ক্ষিত ফলাফল না এলেও যে সমর্থন পেয়েছি-তাতে সবার প্রতি কৃতজ্ঞ।

আগামীতে দেশে একটি শক্তিশালী পোশাক শিল্প তৈরির প্রয়াসে সবসময় ব্যবসায়ীদের পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

তরুণ ব্যবসায়ী রাঈদ চৌধুরী আরও বলেন, গত প্রায় এক যুগ ধরে পোশাক খাতের উন্নয়নে কাজ করে যাচ্ছি। এ খাতের জন্য নতুন নতুন বাজারে ব্যবসা সম্প্রসারণে সময় দিচ্ছি। এর মধ্যেই ভালো সাড়া পেয়েছি। ক্রেতা বৃদ্ধি করতে পেরেছি। এছাড়া তরুণ উদ্যোক্তা তৈরি এবং পিছিয়ে পড়া ক্ষুদ্র ও মাঝারি কারখানাগুলোকে এগিয়ে নিতে কাজ করে যাচ্ছি।

নির্বাচনে বিজিএমইএর সদস্যসহ যারা তাকে অকুণ্ঠ সর্মথন যুগিয়েছেন তাদেরকে ধন্যবাদ জানান এবং কৃতজ্ঞতা প্রকাশ করেন।

গত শনিবার বিজিএমইএর নতুন নেতৃত্ব নির্বাচনে ঢাকা ও চট্টগ্রামে একযোগে ভোট গ্রহণ হয়। ভোট গণনা শেষে শনিবার মধ্যরাতে বস্ত্রকল মালিকদের সংগঠন বিটিএমএর সাবেক সভাপতি জাহাঙ্গীর আলামিনের নেতৃত্বাধীন নির্বাচন বোর্ড ফলাফল ঘোষণা করে।

প্রসঙ্গত, দেশে পরিবেশবান্ধব শীর্ষস্থানীয় পোশাক কারখানার একটি ইভিটেক্স ড্রেস শার্ট লিমিটেড, যা বিশ্ব মানদণ্ডে সর্বোৎকৃষ্ট সনদ ‘লিড প্ল্যাটিনাম’ ভার্সন ৪.১ অর্জন করেছে। এই কারখানা শাহ রাঈদ চৌধুরীর হাতেই শুরু হয়। এছাড়া বিশ্বের সবচেয়ে দ্রুত বিকাশমান রিটেইল চেইন ব্র্যান্ড ‘মিনিসো’-এর বাংলাদেশে যাত্রা শুরু হয় শাহ রাঈদের হাত ধরে। মিনিসো এখন দেশের একটি শীর্ষস্থানীয় লাইফস্টাইল ব্র্যান্ড হিসেবে সুপরিচিত। এর পাশাপাশি তিনি রিটেইল ক্লদিং ব্র্যান্ড ‘নয়ের’ এর কর্ণধার।

এমজে