ক্ষুদ্রঋণ কার্যক্রমে ডিজিটাল পেমেন্ট ব্যবহারের ব্যবহার বাড়াতে উদ্যোগ নিয়েছে মোবাইলে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশ এবং ডাটাসফট। এতে কর্মঘণ্টা সাশ্রয়, কর্মক্ষমতা বৃদ্ধি, সহজে কিস্তি ও সঞ্চয়ের টাকা সংগ্রহসহ ক্ষুদ্রঋণ খাতে দক্ষতা ও গতিশীলতা আনা সম্ভব।

সম্প্রতি ডিজিটাল পেমেন্ট ব্যবহারে অভ্যস্ততা ও সচেতনতা বাড়াতে বিকাশ ও ডাটাসফটের আয়োজনে এক সেমিনারে এ কথা জানান সংশ্লিষ্টরা।

রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত এই সেমিনারে প্রযুক্তি প্রতিষ্ঠান ডাটাসফটের মাইক্রোফিন ৩৬০ সল্যুশন ব্যবহারকারী বিভিন্ন ক্ষুদ্রঋণ বিতরণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেন।

সেমিনারে ডিজিটাল পেমেন্ট ব্যবহার করে সহজে কিস্তি ও সঞ্চয়ের টাকা সংগ্রহ, সপ্তাহের সাতদিন ২৪ ঘণ্টা লেনদেনের প্রতিবেদন দেওয়া, নগদ অর্থ বহনের ঝুঁকি কমানো, নগদ অর্থ ব্যবহারে দক্ষতা বৃদ্ধি, অটোমেটিক ব্যাংক সেটেলমেন্ট, ডিজিটাল রিসিট ও পাসবুক, যেকোনো সময় কোনো স্থান থেকে কিস্তি ও সঞ্চয়ের টাকা দেওয়াসহ সার্বিক ক্ষুদ্রঋণ কার্যক্রম আরও কার্যকর, সহজ, দ্রুত, সময় সাশ্রয়ী ও নিরাপদ করার বিষয়ে আলোচনা করেন বক্তারা।

বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর এবং ডাটাসফটের প্রেসিডেন্ট এম মনজুর মাহমুদ, বিকাশের চিফ কমার্শিয়াল অফিসার আলী আহম্মেদসহ উভয় প্রতিষ্ঠানের কর্মকর্তারা সেমিনারে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ডাটাসফট দীর্ঘদিন ধরেই বিভিন্ন ক্ষুদ্রঋণ প্রদানকারী প্রতিষ্ঠানকে তাদের মাইক্রোফিন৩৬০ সল্যুশনের মাধ্যমে ডাটা ব্যবস্থাপনা এবং অ্যাকাউন্টিং সিস্টেম সেবা দিয়ে আসছে। ডাটাসফটের এই সেবা ব্যবহার করা দুইশতাধিক ক্ষুদ্রঋণদানকারী এনজিওর প্রায় এক কোটি গ্রাহক এখন বিকাশ-এর মাধ্যমে কোনো রকম ঝামেলা ছাড়াই ঋণের কিস্তি পরিশোধের সুবিধা পাচ্ছেন। 

এমজে