নতুন জামাকাপড় কেনার পাশাপাশি ঈদের নামাজের জন্য চাই নতুন টুপি, নতুন পাঞ্জাবি ও সুগন্ধি আতর। ঈদে মুসল্লিদের মাঝে ভিন্নমাত্রা যোগ করে অতিগুরুত্বপূর্ণ এই অনুসঙ্গগুলো। রাজধানীর ফুটপাতের সুরমা, আতর, টুপি, তসবি আর জায়নামাজের দোকানগুলোতে তাই ঈদের আগে দেখা যায় উপচে পড়া ভিড়।

শুক্রবার (৫ এপ্রিল) সরেজমিনে দেখা গেছে, ঈদকে সামনে রেখে জমে উঠেছে রাজধানীর ঈদবাজার। জুমার নামাজ শেষে ছোট-বড় মার্কেট, বিপণিবিতান এবং ফুটপাতের টুপি, আতর ও তসবির দোকানগুলোতে ভিড় করছেন মুসল্লিরা। রাজধানীর বায়তুল মোকাররমের ও পীর ইয়ামেনি মার্কেট ঘুরে এমন দৃশ্য দেখা গেছে।

বায়তুল মোকাররম জামে মসজিদের সামনের টুপি দোকানদার নুরুন নবী ঢাকা পোস্টকে বলেন, আলহামদুলিল্লাহ। আজকে অন্যান্য দিনের চেয়ে বিক্রি একটু বেশি। নামাজ পড়ে সবাই ঈদের টুপি আগেভাগেই কিনে ফেলছেন। আমার দোকানে ৫০টাকা থেকে ৫০০ টাকা দামের টুপি আছে। মিডিয়াম প্রাইজের টুপিই বেশি বিক্রি হচ্ছে।

পীর ইয়ামেনি মার্কেটের টুপি ও আতর ব্যবসায়ী মিলন মিয়া বলেন, রোজা শুরুর দিকে একটু ব্যবসা হলেও মাঝখানে তেমন ব্যবসা হয়নি। তবে এখন ঈদে টুপি এবং আতরের চাহিদা বেশ ভালো। বাজারে টুপি বিক্রি হচ্ছে ৫০ থেকে ১ হাজার টাকা, জায়নামাজ পাওয়া যাচ্ছে ৩০০ থেকে ২ হাজার টাকা এবং আতর বিক্রি হচ্ছে ৩০০ থেকে কয়েক হাজার টাকায়। নামাজের পর ক্রেতার একটু চাপ থাকে বলেও তিনি জানান।

রাজধানীর বিভিন্ন মসজিদের সামনে ও মার্কেটে টুপি ও আতর বিক্রি করতে দেখা যায়। সেই দোকানগুলোতে জায়নামাজও বিক্রি হচ্ছে। প্রতিটি টুপি ১০০টাকা থেকে ১ হাজার টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। বিভিন্ন ডিজাইন ও কাপড়ভেদে দাম হাঁকাচ্ছেন বিক্রেতারা। দেশি টুপির তুলনায় বিদেশি বিভিন্ন টুপির দাম বেশি। সেগুলো ৩০০ টাকা থেকে শুরু করে ১ হাজার টাকায় পাওয়া যাচ্ছে।

দোকানে টুপি কিনতে আসা আমজাদ হোসেন নামে এক ক্রেতা ঢাকা পোস্টকে বলেন, পবিত্র ঈদুল ফিতরের আর মাত্র কয়েকদিন বাকি আছে। পরিবারের জন্য জামা কাপড় কেনা শেষ হয়েছে। এখন টুপি ও আতর কেনার পালা। নামাজ শেষে এসেছি, পছন্দ হলেই কিনে নিয়ে যাবো। দুই থেকে ৩শ টাকার মধ্যেই টুপি কিনবো।

পীর ইয়ামেনি মার্কেটে জায়নামাজ কিনতে আসা ক্রেতা ইউসুফ রানা বলেন, আগামীকাল দেশের বাড়িতে চলে যাব। তাই টুপি ও জায়নামাজ কিনতে এসেছি। একটি জায়নামাজ ৯০০ টাকা দিয়ে কিনেছি। তবে এখন একটু দাম বেশি মনে হচ্ছে। দামাদামি করে কিনলে কম দামেও পাওয়া যায়। সময় কম তাই, বেশি দামাদামি করিনি, কিনে নিয়েছি।

এমএসআই/পিএইচ