রমজানে নিত্যপণ্যের দাম স্থিতিশীল রাখতে রাজধানী ও জেলা-উপজেলা পর্যায়ের বিভিন্ন বাজার ও প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা ক‌রে‌ছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফত‌রের ৩৪টি মনিটরিং টিম।

এসময় বেশি দামে পণ্য বিক্রি, মূল্য তালিকা প্রদর্শন না করা, মেয়াদোত্তীর্ণ ওষুধ ও পণ্য বি‌ক্রির অপরা‌ধে ৭৩টি ব্যবসা প্রতিষ্ঠানকে ২ লাখ ৯২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

রোববার (৯ মে) রাজধানী ঢাকাসহ সারাদেশে অভিযান পরিচালনা ক‌রে এ জরিমানা ক‌রা হয়।

ঢাকা মহানগরীতে ৫টি মনিটরিং টিম ৮টি পাইকারি ও খুচরা বাজার এবং বিভিন্ন প্রতিষ্ঠানে তদারকি করে। অভিযান পরিচালনা করেন অ‌ধিদফত‌রের প্রধান কার্যালয়ের উপ-পরিচালক বিকাশ চন্দ্র দাস, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মাগফুর রহমান।

বাণিজ্য মন্ত্রণালয় পরিচালিত মোবাইল টিমের স‌ঙ্গে ছিলেন অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক রোজিনা সুলতানা ও সহকারী পরিচালক মাহমুদা আক্তার।

রাজধানীর বাইরে বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকদের নেতৃত্বে জেলা-উপজেলা পর্যায়ের বিভিন্ন বাজার ও ব্যবসা প্রতিষ্ঠানে তদারকি এবং সচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হয়।

অ‌ভিযান প্রস‌ঙ্গে অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বলেন, পবিত্র রমজানে বাজারে নিত্যপণ্যের মূল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে সীমাবদ্ধ রাখতে এবং পণ্যের সরবরাহ স্বাভাবিক রাখতে অধিদফতরের বাজার তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম অব্যাহত রয়েছে।

এছাড়াও তিনি নিত্যপণ্যের বাজারে স্বাস্থ্যবিধি পরিপালনের জন্য ভোক্তা-ব্যবসায়ীদের অনুরোধ জানান।

এসআই/জেডএস