ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির লোগো

১০টি দেশের ২২৭টি ব্যবসায়িক প্রতিষ্ঠান নিয়ে তিন দিনব্যাপী অনলাইনভিত্তিক বিজনেস কনক্লেভ আয়োজন করছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। আগামী ৫ জানুয়ারি (মঙ্গলবার) এ আয়োজন করেছে সংগঠনটি।

বিদেশি বিনিয়োগ এবং যৌথ বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যে এ আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ ছাড়া কনক্লেভে অংশগ্রহণকারী দেশগুলো হলো- আলজেরিয়া, চীন, মিশর, ইথিউপিয়া, নাইজেরিয়া, পাকিস্তান, পোল্যান্ড, তুরস্ক এবং ভিয়েতনাম।

রোববার (৩ জানুয়ারি) ডিসিসিআইয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৫ জানুয়ারি বেলা ১১টায় অনলাইনে অনুষ্ঠেয় কনক্লেভের উদ্বোধনী অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম যথাক্রমে প্রধান অতিথি ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

ডিসিসিআই জানায়, তিন দিনব্যাপী অনলাইনভিত্তিক আয়োজনে ১৭৬টি বিটুবি ম্যাচ-মেকিং সেশন অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানের ৩দিনে সর্বমোট ১৭৬টি বিটুবি ম্যাচ-মেকিং অনুষ্ঠিত হবে, যেখানে দেশীয় ৯০টি প্রতিষ্ঠানসহ অন্যান্য দেশের ১৩৭টি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা পূর্বনির্ধারিত বিটুবি সেশনে অংশগ্রহণ করবে।

বাংলাদেশে প্রথমবারের মতো ‘ডিসিসিআই বিজনেস কনক্লেভ ২০২০’ শীর্ষক কনক্লেভে যে খাতগুলো প্রধান্য পাবে তা হলো: অ্যাপারেল ও টেক্সটাইল, হালকা প্রকৌশল, ওষুধ, চামড়াজাত পণ্য, প্লাস্টিক পণ্য, কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ এবং তথ্য-প্রযুক্তিভিত্তিক সেবাখাত প্রভৃতি।     

ঢাকা চেম্বার মনে করে, এ ধরনের আয়োজনের মাধ্যমে বিদেশি উদ্যোক্তারা বাংলাদেশে বিনিয়োগের জন্য সম্ভাবনাময় খাত ও সরকারের নেওয়া বিনিয়োগ সহায়ক সেবা সম্পর্কে অবগত হবেন, পাশাপাশি যৌথ বিনিয়োগের জন্য সম্ভাব্য দেশীয় উদ্যোক্তাদের খুঁজে পাবেন, যেটি বাংলাদেশে বিনিয়োগ সম্প্রসারণে একটি যুগান্তকারী উদ্যোগ হিসেবে কাজ করবে। 

এছাড়াও বাংলাদেশি উদ্যোক্তারা তুলনামূলক সাশ্রয়ীমূল্যে বিভিন্ন পণ্য ও সেবা আমদানির উৎস চিহ্নিত করতে পারবে, তেমনি বিদেশি উদ্যোক্তারা বাংলাদেশ থেকে পণ্য ও সেবা আমদানির জন্য দেশীয় উদ্যোক্তাদেরও খুঁজে পাবেন, যেটি স্থানীয় ব্যবসায়িক কর্মকাণ্ড আরও সম্প্রসারিত করবে।

আরএম/জেডএস