ইসলামি শরিয়াহ অনুযায়ী, দান তথা ছদকাহ বান্দার প্রতি পরম করুণাময় আল্লাহ তায়ালার অন্যতম নির্দেশনা। এর মাধ্যমে মানবজীবনের ইহলৌকিক ও পারলৌকিক কল্যাণ সাধিত হয়। স্বচ্ছল ও সামর্থ্যবান ব্যক্তি অসচ্ছল ও অসামর্থ্যবান ব্যক্তিকে বিভিন্ন প্রক্রিয়ায় কিছু দান করাকে ‘সাদাকা’ বলে।

দেশে বর্তমানে করোনার মহামারি চলছে। এ সময় কর্মহীন হয়ে নিদারুণ কষ্টে দিনপাত করছেন অসংখ্য মানুষ। সমাজের এসব সুবিধাবঞ্চিত ও অসামর্থ্যবান মানুষের পাশে দাঁড়ানোর এখনই সময়। স্টান্ডার্ড চার্টার্ড ব্যাংক আয়োজিত ‘মহামারির ইসলামিক সমাধান হিসেবে সাদাকা’ শীর্ষক বৈশ্বিক ওয়েবিনারে বক্তারা এসব কথা বলেন। লিভিং ইসলাম সিরিজের ব্যানারে মহামারিতে কীভাবে স্বতন্ত্র পদক্ষেপের মাধ্যমে সম্মিলিতভাবে সমাজে ‘আর্থিক স্বস্তি’ আনা যায় এ বিষয়ে ওয়েবিনারে বক্তারা আলোচনা করেন।

রোববার (১৬ মে) স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, বাংলাদেশের আয়োজনে লিভিং ইসলাম সিরিজের এটি দ্বিতীয় ওয়েবিনার। লিভিং ইসলাম এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে ইসলামিক স্কলার ও বিশেষজ্ঞরা একত্রিত হন এবং দৈনন্দিন জীবনধারার প্রসঙ্গগুলো নিয়ে ইসলামিক আলোচনা করেন।  

স্ট্যান্ডার্ড চার্টার্ড পাকিস্তানের প্রধান নির্বাহী কর্মকর্তা রেহান এম শেখ বলেন, “আমরা যেভাবে প্রতিনিয়ত ফিন্যান্সিয়াল সেক্টরে বিশ্বস্ত পরামর্শদাতা হিসেবে নিজেদের উপস্থাপনের চেষ্টা করি, ঠিক সেভাবে দৈনন্দিন জীবনে ইসলামের উপস্থিতি নিশ্চিত করতে অবদানও রাখতে চাই। এজন্য আমরা ‘লিভিং ইসলাম’ সিরিজের সেশন আয়োজন করেছি। ওয়েবিনারটির শুরু পাকিস্তান থেকে এবং বর্তমানে তা মালয়েশিয়া, বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতে জনপ্রিয়তা লাভ করেছে।”

ইভেন্টে স্ট্যান্ডার্ড চার্টার্ড সাদিকের বিশিষ্ট শারিয়া স্কলার ডা. আজনান হাসান (মালয়েশিয়া) বলেন, ‘বিশ্বব্যাপী সংহতি ও সহায়তার এটিই সঠিক সময়। বিশেষ করে সমাজের সুবিধাবঞ্চিত মানুষদের জন্য। এখনই সময় সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার। ইসলামিক শরিয়া মোতাবেক, অন্যকে সাহায্যের জন্য বলা হয়েছে। বিশেষ করে তাদের প্রয়োজনের সময় এবং এজন্য রয়েছে উপযুক্ত পুরষ্কারও। করোনা মহামারির এ সময় সাদাকা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।’

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয় বলেন, ‘বিশ্বব্যাপী এ মহামারি আমাদের সকলের মধ্যেই সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার একটি অপ্রতিরোধ্য আকাঙ্ক্ষা জাগিয়ে তুলেছে। আমাদের গ্রাহক ও সহকর্মীদের এমন চিন্তা মাথায় রেখে আমরা উপযুক্ত, টেকসই সমাধান তৈরি করেছি যা সাহায্যের ক্ষেত্রে উপযুক্ত পাথেয় হয়ে উঠতে পারে।’

সাদিক লাইনে ‘সাদিক সাদাকা অ্যাকাউন্ট’- এর মতো একটি নতুন পণ্য সবার সামনে আনতে পেরে আমরা সত্যিই আনন্দিত। দেশের বাজারে এ ধরনের পণ্য এটিই প্রথম।

সাদিক সাদাকার লক্ষ্য 

সুবিধাবঞ্চিত মহিলাদের সুস্বাস্থ্য, শিশুদের শিক্ষা, জলবায়ু পরিবর্তনসহ স্বাস্থ্যসেবা খাতে সহায়তা করা। যাতে সমাজের টেকসই বিকাশ ঘটে। স্ট্যান্ডার্ড চার্টার্ড সাদিক-এর সঙ্গে আমানত অ্যাকাউন্ট খোলার সময় গ্রাহকরা তাদের পছন্দসই দাতব্য সংস্থা নির্বাচন করতে পারবেন। এ অ্যাকাউন্ট থেকে উপার্জিত লাভ শরিয়া নীতিমালা মেনে পূর্বনির্ধারিত দাতব্য সংস্থায় পৌঁছে যাবে। এটি শুধুমাত্র বাংলাদেশের মার্কেটে নয়, সমগ্র স্ট্যান্ডার্ড চার্টার্ড মার্কেটের জন্য নতুন ধরনের পণ্য।  

স্ট্যান্ডার্ড চার্টার্ড সাদিক ২০০৭ সালে প্রথম ইসলামিক ক্রেডিট কার্ড চালু করে। ২০১৯ সালে বাজারে প্রথম সুকুক লেনদেনের ব্যবস্থাসহ বেশ কয়েকটি অভিনব সেবা চালুর মাধ্যমে এ দেশে ইসলামিক ব্যাংকিংয়ের পথে নেতৃত্ব দিচ্ছে। আর্তমানবতায় কাজ করায় স্ট্যান্ডার্ড চার্টার্ড ইসলামিক ফিন্যান্স অ্যাওয়ার্ড, দি ব্যাংকার ইসলামিক ব্যাংক অব দ্য ইয়ার এবং গ্লোবাল ফিন্যান্সের সেরা ইসলামিক আর্থিক প্রতিষ্ঠানসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক পুরষ্কার অর্জনে সক্ষম হয়েছে।

এসআই/এমএআর/