সাংবাদিকদের সঙ্গে এফবিসিসিআইর নবনির্বাচিত পরিচালনা পর্ষদের পরিচিতি অনুষ্ঠান

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) নতুন সভাপতি মো. জসিম উদ্দিন বলেছেন, উন্নয়নশীল দেশে উত্তরণের ফলে আমাদের অনেক ব্যবসায়িক চ্যালেঞ্জ রয়েছে। এসব চ্যালেঞ্জগু‌লো‌কে সম্ভাবনায় পরিণত করতে আগামী দুবছর ব্যবসায়ীদের পাশে থেকে আমরা বেসরকারি খাতের উন্নয়নে কাজ করব। 

বৃহস্পতিবার (২০ মে) সাংবাদিকদের সঙ্গে এফবিসিসিআইর নবনির্বাচিত পরিচালনা পর্ষদের পরিচিতি অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 

মো. জসিম উদ্দিন বলেন, এমন এক সময় এফবিসিসিআইর দায়িত্ব নিয়েছি যখন মহামারির কারণে বিশ্ব অর্থনীতি অনেকটা বিপর্যস্ত। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীর যথাযথ উদ্যোগের কারণে প্রতিবেশী দেশগুলোর তুলনায় বাংলাদেশ ভালো অবস্থানে রয়েছে।

তিনি বলেন, উন্নয়নশীল দেশের অগ্রযাত্রায় একটি অন্তর্ভুক্তিমূলক, কার্যকরী এবং প্রতিনিধিত্বশীল এফবিসিসিআই গড়ার প্রত্যয় নিয়ে আমরা দায়িত্ব নিয়েছে। তবে আশার বিষয়, করোনার মধ্যেও আমরা গত বছর ৫ দশমিক ২৪ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জন করতে পেরেছি। বর্তমানে আমাদের মাথাপিছু আয় দাঁড়িয়েছে ২ হাজার ২২৭ ডলার এবং চলতি বছরের জুলাই-এপ্রিল পর্যন্ত রফতা‌নি আয় হয়েছে ৩২ দশমিক ০৭ বিলিয়ন ডলার। 

তিনি আরও বলেন, আগামী দুবছর ব্যবসায়ীদের পাশে থেকে আমরা বেসরকারি খাতের উন্নয়নে কাজ করব। এজন্য সকল খাতের অভিজ্ঞ এবং দক্ষ ব্যবসায়ীদের নিয়ে বর্তমান পরিচালনা পর্ষদ গঠন করা হয়েছে। ত‌বে আমা‌দের প্রথম কাজ হবে এসএমই ও ক্ষুদ্র উদ্যোক্তাদের সহায়তা কাজ করা। তাদের কীভাবে সহজে ঋণ সুবিধা দেওয়া যায় এ বিষয়ে আমরা বাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন সংস্থার সঙ্গে আলোচনা করব।

সভাপতি বলেন, এস‌ডি‌জি লক্ষ্যমাত্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বেসরকারি খাত। আমরা চাইব এ লক্ষ্যমাত্রা অর্জনে যে সব পদক্ষেপ নেওয়া হবে, তা ‌যেন বাস্তবায়নযোগ্য এবং ব্যবসায়ীবান্ধব হয়। 

এসআই/আরএইচ