এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) এক হাজার ৭০০ কোটি টাকা ঋণে খুলনা বিভাগে ‘বাপবিবো’র বৈদ্যুতিক বিতরণ ব্যবস্থার আধুনিকায়ন ও ক্ষমতাবর্ধন করা হবে। বিদ্যুৎ বিভাগের উদ্যোগের এ প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বাপবিবো)।

প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ৩ হাজার ৭৬ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৫৬৭ কোটি, সংস্থার নিজস্ব তহবিল থেকে ৮০৯ কোটি টাকা এবং বাকি টাকা এডিবির ঋণ থেকে পাওয়া যাবে।

বিদ্যুৎ বিভাগ বলছে, প্রকল্পটি বাস্তবায়ন হলে পল্লী বিদ্যুতায়ন নেটওয়ার্কের ক্ষমতাবর্ধন ও আপগ্রেডেশন, ক্রমবর্ধমান বিদ্যুতের চাহিদা মেটানো, বিতরণ ব্যবস্থার নির্ভরযোগ্যতা অর্জনের জন্য একটি নিরবচ্ছিন্ন, নির্ভরযোগ্য, সাশ্রয়ী এবং দক্ষ বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করাসহ বিদ্যুৎ বিতরণ সিস্টেমের সিস্টেম লস কমানো সম্ভব হবে।

প্রকল্পটি খুলনা বিভাগে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের আওতাধীন নয়টি পল্লী বিদ্যুৎ সমিতির (বাগেরহাট, যশোর-১, যশোর-২, ঝিনাইদহ, খুলনা, কুষ্টিয়া, মাগুরা, মেহেরপুর, সাতক্ষীরা পবিস) আওতায় বাস্তবায়ন করা হবে।

পরিকল্পনা কমিশনের কার্যক্রম বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, ২০২০-২১ অর্থবছরের এডিপিতে বৈদেশিক সাহায্য প্রাপ্তির সুবিধার্থে বরাদ্দবিহীন অনুমোদিত নতুন প্রকল্প তালিকায় প্রকল্পটি অন্তর্ভুক্ত রয়েছে। প্রস্তাবিত প্রকল্পটিতে ২০২০-২১ অর্থবছরের এডিপিতে কোনো অর্থের প্রয়োজন হবে না।

এ প্রকল্পের আওতায়, ৩৩/১১ কেভি নতুন (৬৬০ এমভিএ) ৫১টি উপকেন্দ্র নির্মাণ, ৩৩ কেভি নতুন/আপ:/আন্ডারগ্রাউন্ড এক হাজার ১৬১ কিলোমিটার লাইন, ১১ কেভি নতুন/আপ:/আন্ডারগ্রাউন্ড ১০ হাজার ৬৮৫ কিলোমিটার লাইন, ইনসুলেটেড কন্ডাক্টর স্থাপন ১ হাজার ৩০০ কিলোমিটার, এলটি থেকে এইচটি কনভার্সন ৩ হাজার ৩০০ কিলোমিটার, এইচটি ১ ফেজ থেকে ৩ ফেজ রূপান্তর ২ হাজার ৮৭৪ কিলোমিটার, পূর্ত কাজ (পবিস সদর দফতর অফিস) ৯০০ বর্গমিটার এবং দুই হাজার ৪০ শতাংশ ভূমি ক্রয় করা হবে।

পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগ থেকে জানা গেছে, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বিতরণ ব্যবস্থার উন্নয়নের মাধ্যমে সবার জন্য নিরবচ্ছিন্ন এবং উন্নতমানের বিদ্যুৎ সরবরাহ করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এ প্রকল্পটি বাস্তবায়িত হলে ৫১টি উপকেন্দ্র নির্মাণ, ১ হাজার ১৬১ কিলোমিটার ৩৩ কেভি নতুন/আপ:/আন্ডারগ্রাউন্ড লাইন ও ১০ হাজার ৬৮৫ কিলোমিটারসহ যেসব কাজ করা হবে, সেগুলো অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার লক্ষ্য ও উদ্দেশ্যের সঙ্গে সঙ্গতিপূর্ণ।

পরিকল্পনা কমিশনের সদস্য রমেন্দ্র নাথ বিশ্বাস বলেন, এ প্রকল্পের মাধ্যমে খুলনা বিভাগে বাপবিবো’র আওতাধীন ৯টি পল্লী বিদ্যুৎ সমিতির (পবিস) বিতরণ ব্যবস্থার আধুনিকায়ন ও ক্ষমতাবর্ধন করা হবে। এ প্রকল্পে নয়টি সমিতির আওতায় সংশ্লিষ্ট এলাকাগুলোতে প্রায় ৩৪ লাখ ৩০ হাজার গ্রাহককে নিরবিচ্ছন্ন গুণগত বিদ্যুৎ সেবা দেওয়া সম্ভব হবে। এজন্য জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন দেওয়া হয়েছে।

এসআর/এসএম