একনেক সভা

সদ্য সমাপ্ত বছরের ডিসেম্বরে পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে সার্বিক মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ২৯ শতাংশ। যা নভেম্বরে ছিল ৫ দশমিক ৫২ শতাংশ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) মূল্যস্ফীতির রিপোর্ট প্রকাশ করেছে।

মঙ্গলবার (৫ জানুয়ারি) এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এনইসি সম্মেলন কক্ষে যুক্ত হয়ে সভায় সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

সংবাদ সম্মেলনে জিইডি সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম, পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম, আইএমইডি সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিবিএস প্রাক্কলনে দেখা গেছে, নভেম্বরের তুলনায় ডিসেম্বরে ডিম, ব্রয়লার মুরগি, শাক-সবজি যেমন- বেগুন, লাউ, করলা, পটল, শশা, টমেটো, লালশাক, পালংশাক, ফুলকপি, শিম, পেঁপে, মূলা ইত্যাতির দাম কমেছে। এছাড়া মসলা, পেঁয়াজ, কাঁচমরিচসহ অন্যান্য মসলার দাম কমেছে। যার ফলে পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে মূল্যস্ফীতি কমেছে।

এ সময় গ্রামীণ পর্যায়ে মূল্যস্ফীতি হয়েছে শতকরা ৫ দশমিক ২৮ ভাগ, যা নভেম্বরে ছিল ৫ দশমিক ৫৫ ভাগ। শহর পর্যায়ে মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৩১, যা নভেম্বরে ছিল ৫ দশমিক ৪৭ ভাগ।

ডিসেম্বরে খাদ্য ও খাদ্যবহির্ভূত খাতে মূল্যস্ফীতি হয়েছে যথাক্রমে শতকরা ৫ দশমিক ৩৪ ও ৫ দশমিক ২১ ভাগ, যা নভেম্বরে ছিল যথাক্রমে ৫ দশমিক ৭৩ ও ৫ দশমিক ১৯ শতাংশ।

গত এক বছরের অর্থাৎ ২০১৯ সালের ডিসেম্বরে মূল্যস্ফীতির হার ছিল ৫.৭৫ শতাংশ, খাদ্যে ছিল ৫ দশমিক ৮৮ শতাংশ এবং খাদ্য বহির্ভূত খাতে ৫ দশমিক ৫৫ শতাংশ।

এসআর/এসএম