২০২১-২২ অর্থবছরে প্রস্তাবিত বাজেটে সরকারের দশটি বিভাগ ও মন্ত্রণালয় বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) ৯৩.৩৯ শতাংশ বরাদ্দ পাচ্ছে। যা টাকার পরিমাণে প্রায় এক লাখ ৭১ হাজার ১০৫ কোটি টাকা।

২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়েছে। এডিপির বই থেকে এসব তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের বাজেট প্রস্তাব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাজেট পাস হলে আাগামী বছরের এডিপির চূড়ান্ত অনুমোদন হবে। এর আগে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় নতুন অর্থবছরের খসড়ার অনুমোদন দেন প্রধানমন্ত্রী ও এনইসি চেয়ারপারসন শেখ হাসিনা।

সর্বোচ্চ বরাদ্দ পাওয়া ১০টি বিভাগ হচ্ছে- ১. স্থানীয় সরকার বিভাগ পাচ্ছে প্রায় ৩৩ হাজার ৮৯৬ কোটি টাকা। ২. সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ পাচ্ছে প্রায় ২৮ হাজার ৪২ কোটি টাকা। ৩. বিদ্যুৎ বিভাগ পাচ্ছে প্রায় ২৫ হাজার ৩৪৯ কোটি টাকা। ৪. বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়কে বরাদ্দ দেওয়া হয়েছে প্রায় ২০ হাজার ৬৩৪ কোটি টাকা। ৫. রেলপথ মন্ত্রণালয় পাচ্ছে প্রায় ১৩ হাজার ৫৫৮ কোটি টাকা। ৬. স্বাস্থ্য সেবা বিভাগ বরাদ্দ পেয়েছে প্রায় ১৩ হাজার কোটি টাকা। ৭. মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ পেয়েছে প্রায় ১১ হাজার ৯২০ কোটি টাকা। ৮. সেতু বিভাগ পেয়েছে মোট ৯ হাজার ৮১৩ কোটি টাকা। ৯. প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে দেওয়া হয়েছে প্রায় ৮ হাজার ২২ কোটি টাকা। ১০. পানি সম্পদ মন্ত্রণালয় পেয়েছে প্রায় ৬ হাজার ৮৭১ কোটি টাকা।

এসআর/এসএম