জাতীয় রাজস্ব ভবনের ফাইল ছবি

অনলাইন ভ্যাট নিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা এখন ২ লাখ ৩৫ হাজার ২৩৫টি। যার মধ্যে ৭৪ হাজার প্রতিষ্ঠান অনলাইনে ভ্যাট রিটার্ন দাখিল করছে। অর্থ্যাৎ ৭৪ শতাংশ প্রতিষ্ঠান অনলাইনে রিটার্ন দাখিল করে থাকে।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সম্মেলন কক্ষে ‘জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ (১০-১৫ ডিসেম্বর) ২০২০’ উপলক্ষে সেমিনারে এ তথ্য উপস্থাপন করা হয়।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এনবিআর সদস্য ড. আবদুল মান্নান শিকদার। এতে সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

তিনি বলেন, অনলাইনেই ভ্যাট নিবন্ধন, রিটার্ন দাখিল এবং ভ্যাট সহজেই সরকারি কোষাগারে জমা দেওয়া (ই-পেমেন্ট) যাচ্ছে। এখন করদাতারা ইচ্ছে করলে তার সম্পূর্ণ ভ্যাট ব্যবস্থাপনা অনলাইনে ঘরে বা অফিসে বসে করতে পারবেন। 

প্রবন্ধে মান্নান শিকদার বলেন, অনলাইনে স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধন দেওয়া যাচ্ছে। এরইমধ্যে ২ লাখ ৩৫ হাজার ২৩৫টি প্রতিষ্ঠান করদাতা অনলাইনে নতুন ১৩ ডিজিটের ভ্যাট নিবন্ধন নিয়েছে। যার মধ্যে ৭৪ হাজার প্রতিষ্ঠান অনলাইনে রিটার্ন দাখিল করছেন। 

এছাড়া নিবন্ধনের প্রক্রিয়া আরও গতিশীল ও আস্থাভাজন করার জন্য রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মস, আমদানি-রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের কার্যালয়, জাতীয় পরিচয়পত্র, সিটি করপোরেশন, বাণিজ্যিক ব্যাংক ইত্যাদি প্রতিষ্ঠানের সঙ্গে ইন্টারফেস স্থাপনের কার্যক্রম চলছে।

এর আগে ৯ সংখ্যার নিবন্ধন নিয়েছিল ১ লাখ ৭২ হাজার প্রতিষ্ঠান। কিছু প্রতিষ্ঠানের নামে ভুয়া নিবন্ধন হয়েছিল। ২০১৯ সালের জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকর হয়। নতুন আইন অনুযায়ী, অনলাইনে নিবন্ধনের মাধ্যমে প্রতি মাসে ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে রিটার্ন দাখিল করতে হবে। 


এফএআর/জেডএস