ব্যাংকিং ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলোর সাইবার নিরাপত্তা ব্যবস্থা আরও সুসংহত করার লক্ষ্যে কাজ করছে বাংলাদেশ কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (বিজিডি ই-গভ. সার্ট)। সার্টের প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ এ কথা জানান। 

তিনি বলেন, সোনালি ব্যাংকের মাধ্যমে ইতোমধ্যেই আর্থিক প্রতিষ্ঠানগুলোর আইটি অডিট শুরু করেছে ন্যাশনাল সার্ট। নিজেদের দক্ষতা ঝালিয়ে নিয়ে এ বছর থেকেই পুরো দমে শুরু হবে ব্যাংকগুলোর আইটি অডিট। 

সার্ট’র প্রশিক্ষণ কর্মশালা

শনিবার (৫ জুন) বিজিডি ই-গভ সার্ট’র সম্মেলন কক্ষে নিজেদের দক্ষতা বৃদ্ধির উদ্দেশ্যে ‘কোর ব্যাংকিং সল্যুশন অডিট টেকনিক্স’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালায় সার্টের প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ এ কথা বলেন। 

বিজিডি ই-গভ সার্ট’র সম্মেলন কক্ষে প্রশিক্ষণ কর্মশালা

কর্মশালায় সোনালী ব্যাংকের চিফ ইনফরমেশন অ্যান্ড টেকনোলজি অফিসার মোহাম্মাদ বখতিয়ার প্রশিক্ষণ প্রদান করেন। প্রশিক্ষণে তিনি কোর ব্যাংকিং সল্যুশন বিশ্লেষণের জটিল বিষয়ে আলোকপাত করেন। কর্মশালায় বিজিডি ই-গভ সার্ট, ন্যাশনাল ডাটা সেন্টার এবং বাংলাদেশ ন্যাশনাল ডিজিটাল আর্কিটেকচার টিমের সদস্যরা অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন করেন সিএ অপারেশন, নিরাপত্তা, জাতীয় ডাটা সেন্টারের পরিচালক এবং বিজিডি ই-গভ সার্টের প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ। 

এইচকে