আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়ানোর দাবি করে সংবাদ সম্মেলন

২০২০-২০২১ করবর্ষের আয়কর রিটার্ন দাখিলের ক্ষেত্রে সময়সীমা বাড়ানোর দাবি জানিয়েছে ঢাকা ট্যাকসেস বার অ্যাসোসিয়েশন এবং বাংলাদেশ ট্যাক্স ল’ইয়ার্স অ্যাসোসিয়েশন (বিটিএলএ)।

সোমবার (৭ জুন) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠন দুটি এ দাবি জানায়।

এতে বলা হয়, কোম্পানি ব্যতীত ব্যক্তি ও অন্যান্য শ্রেণীর করদাতাদের আয়কর রিটার্ন দাখিলের সর্বশেষ সময় ৩০ নভেম্বর। আয়কর রিটার্ন দাখিলের ক্ষেত্রে নির্ধারিত সময়ে করদাতার আবেদনের পরিপ্রেক্ষিতে উপ-কর কমিশনার সর্বোচ্চ দুই মাস এবং পরিদর্শী যুগ্ম-কর কমিশনারের অনুমোদন সাপেক্ষে আরও দুই মাস সর্বসাকুল্যে চার মাস সময় আয়কর রিটার্ন দাখিলের জন্য দিতে পারেন। 

করোনা পরিস্থিতির ভয়াবহতা বিবেচনায় ২০২০-২০২১ করবর্ষের আয়কর রিটার্ন দাখিলের ক্ষেত্রে করদাতাদের আবেদনের পরিপ্রেক্ষিতে ইতোপূর্বে জাতীয় রাজস্ব বোর্ড আয়কর অধ্যাদেশের ১৮৪জি ধারায় ‘ট্যাক্স ডে’র তারিখ ৩০ নভেম্বর থেকে পরিবর্তন করে ২০২০ সালের ৩১ ডিসেম্বর নির্ধারণ করেন। পরবর্তীতে বিভিন্ন সময়ে করদাতাদের আবেদনের পরিপ্রেক্ষিতে আয়কর রিটার্ন দাখিলের সর্বশেষ সময় ২০২১ সালের ৩০ এপ্রিল পর্যন্ত নির্ধারিত হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, আয়কর রিটার্ন দাখিলের বর্ধিত সময় অতিবাহিতের মাঝে দেশে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় গত ৫ এপ্রিল থেকে সরকার পর্যায়ক্রমে দেশব্যাপী লকডাউন ঘোষণা করে, যা পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত আগামী ১৬ জুন পর্যন্ত কার্যকর থাকছে। 

গত ১৬ মে এক প্রজ্ঞাপনের মাধ্যমে জরুরি পরিষেবার আওতাভুক্ত করে জাতীয় রাজস্ব আদায়ের সাথে সম্পৃক্ত দফতর/সংস্থাসমূহকে লকডাউনের আওতামুক্ত রাখার ঘোষণা দেয় সরকার। এর পরিপ্রেক্ষিতে জাতীয় রাজস্ব বোর্ড জরুরি পরিষেবার আওতায় সরকারি প্রজ্ঞাপনের দিকনির্দেশনা অনুযায়ী ১৭ মে থেকে আয়কর অফিসসমূহ খোলা রাখার আদেশ জারি করে। 

অত্যন্ত দুঃখজনক হলেও সত্য যে, আয়কর অধ্যাদেশে পরিপূর্ণ রূপে বিধান বিদ্যমান থাকার পরও জাতীয় রাজস্ব বোর্ড এ পর্যন্ত দাখিলকৃত আবেদন সম্পর্কে রহস্যজনক কারণে কোনরূপ সিদ্ধান্ত দেওয়া হতে বিরত রয়েছে, যা দেশের রাজস্ব আহরণের ক্ষেত্রে গুরুতর হুমকি হিসেবে কাজ করছে।

বর্তমান করোনা পরিস্থিতির ভয়াবহতার কারণে কোম্পানি, ব্যক্তি এবং অন্যান্য শ্রেণীর সব করদাতাদের ২০১৯-২০২০ করবর্ষের মতো ২০২০-২০২১ করবর্ষের আয়কর রিটার্ন দাখিলের ক্ষেত্রে সময়সীমা আয়কর অধ্যাদেশের ১৮৪জি ধারায় আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানোর দাবি জানানো হয় সংবাদ সম্মেলন থেকে। 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিটিএলএর সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. মুস্তাফিজুর রহমান, আহ্বায়ক সাবেক এমপি অ্যাডভোকেট মো. সোহরাব উদ্দিন ও সদস্য সচিব অ্যাডভোকেট মো. খোরশেদ আলম, ঢাকা ট্যাকসেস বার অ্যাসোসিয়েশনের সভাপতি এ.কে.এম আজিজুর রহমান এবং সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. মুস্তাফিজুর রহমান প্রমুখ।

এমএইচএন/আরএইচ