ভ্রাম্যমাণ আদালতের অভিযান

খাদ্যপণ্যে নেই উৎপাদনের তারিখ, বিক্রির জন্য রাখা হয়েছে জমাট বাঁধা দুধ। এছাড়াও রয়েছে মেয়াদহীন প্যাকেটজাত দই, মাঠা ও ঘি। এসব অপরাধে জাকের ডেইরি ফার্মকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। 

বুধবার (১৬ জুন) মোহাম্মদপুর বেড়িবাঁধ এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করে এ জরিমানা করে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএসএ)।

বিএফএসএর নির্বাহী ম্যাজিস্ট্রেট ওয়াহিদুজ্জামান এ মোবাইল কোর্ট পরিচালনা করেন। এ সময় সহ‌যো‌গিতা ক‌রে নিরাপদ খাদ্য পরিদর্শক ও  ঢাকা মেট্রোপলিটন পুলিশের একটি চৌকস দল।

বিএফএসএর সং‌শ্লিষ্ট কর্মকর্তারা জানান, ভেজালবিরোধী অভিযানের অংশ হিসেবে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ঢাকার মোহাম্মদপুর বেড়িবাঁধ এলাকার জাকের ডেইরি ফার্মে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। 

এ সময় দেখা যায়, প্রতিষ্ঠানটি তাদের উৎপাদিত খাদ্যপণ্যে উৎপাদনের তারিখ দেয়নি। মেয়াদবিহীন প্যাকেটকৃত অনেকদিনের জমাট বাঁধা দুধ, দই, মাঠা, ঘি ফ্রিজে রেখে দিয়েছে বিক্রির জন্য। এছাড়া প্যাকেটের গায়ে দুই স্টিকারে মেয়াদের ভিন্ন ভিন্ন তারিখ দেওয়া। 

এ ছাড়াও প্রতিষ্ঠানটি যথাযথ লেবেল বিহীন খাদ্যদ্রব্য বাজারজাত করছে। এসব অপরাধে নিরাপদ খাদ্য আইন, ২০১৩ অনুযায়ী, জাকের ডেইরি ফার্মকে দুই লাখ টাকা অর্থদণ্ড দেওয়া হয় এবং তা তাৎক্ষণিক আদায় করা হয়। জব্দ করা ভেজাল পণ্য ত ধ্বংস করে দেওয়া হয়েছে।

এসআই/আরএইচ