পেঁয়াজ

দেশের কৃষকদের স্বার্থে পেঁয়াজ আমদানিতে ১০ শতাংশ শুল্ক আরোপ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আরোপিত শুল্কের মধ্যে পাঁচ শতাংশ আমদানি শুল্ক ও পাঁচ শতাংশ নিয়ন্ত্রণমূলক শুল্ক রয়েছে। 

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম স্বাক্ষরিত আদেশ সূত্রে এ তথ্য জানা গেছে। 

আদেশ সূত্রে জানা যায়, এর আগে প্রত্যাহারকৃত পাঁচ শতাংশ আমদানি শুল্ক পুর্ণবহালের পাশাপাশি নতুন করে আরো পাঁচ শতাংশ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ করা হয়েছে। অর্থ্যাৎ, মোট ১০ শতাংশ শুল্ক দিতে হবে আমদানিকৃত পেঁয়াজে। কাস্টমস আইন ১৯৬৯ সালের ১৮ নং ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এমন সিদ্ধান্ত নিয়েছে এনবিআর।

এনবিআর সূত্রে জানা যায়, দেশের কৃষকদের উৎপাদিত পেঁয়াজের দাম ঠিক রাখতে এমন সিদ্ধান্ত নিয়েছে সরকার। কারণ শুল্ক না থাকার কারণে ভারতীয় পেঁয়াজের বাজার সয়লাব হয়ে যাচ্ছিল।

এর আগে ৩ জানুয়ারি পেঁয়াজ আমদানিতে শুল্ক আরোপের কথা জানিয়েছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। দেশের ব্যবসায়ী ও কৃষকের স্বার্থ রক্ষায় পেঁয়াজ আমদানিতে শুল্ক আরোপের পরামর্শ রয়েছে অর্থনীতি বিশ্লেষকদেরও।

২০২০-২১ অর্থবছরের ১ জুলাই থেকে পেঁয়াজ আমদানিতে পাঁচ শতাংশ শুল্ক আরোপ করা হয়েছিল। পরে গত সেপ্টেম্বর পেঁয়াজের বাজার অস্থির হয়ে ওঠায় আমদানিতে আরোপিত পাঁচ শতাংশ শুল্ক প্রত্যাহার করে নেয় এনবিআর।

আরএম/এসআরএস