নতুন উদ্যোক্তা তৈরি, এসএমই পণ্যের রফতানি বাড়ানো ও  স্থানীয় বাজারে পণ্যের চাহিদা সৃষ্টির লক্ষ্যে ছোট উদ্যোক্তাদের জন্য ১০ বছর কর অবকাশ, কর্পোরেট ট্যাক্স কমানো ও নগদ সহায়তাসহ বেশ কয়েকটি প্রস্তাব জাতীয় রাজস্ব বোর্ডে পাঠানো হবে বলে জানিয়েছেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান। 

রোববার (২০ জুন) অনলাইনে সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন বলেন, আগামী ২০২১-২২ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট ১৪টি এসএমইবান্ধব প্রস্তাবনা গ্রহণ করায় সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। তবে বাজেট পাসের আগে শিগগিরই আরো কয়েকটি প্রস্তাবনা জাতীয় রাজস্ব বোর্ডের কাছে পাঠানো হবে। 

ফাউন্ডেশনের উদ্যোগের ফলে এসএমই খাতের উন্নয়ন আগের যেকোনো সময়ের চেয়ে অনেক বেড়েছে দাবি করে সংস্থাটির প্রধান বলেন, এর ফলে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের পক্ষে কোভিড-১৯ এর ক্ষতি কাটিয়ে ওঠা সহজ হচ্ছে। 

তিনি জানান, করোনাভাইরাসের ক্ষতি কাটিয়ে উঠতে সরকারের বিশেষ প্রণোদনা প্যাকেজের মধ্যে চলতি জুন মাসের মধ্যে অর্থাৎ দুই মাসেরও কম সময়ে ১০০ কোটি টাকা ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের মধ্যে বিতরণ করতে সক্ষম হবে এসএমই ফাউন্ডেশন।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান জানান, আগামী ২০২১-২২ অর্থবছরের জাতীয় বাজেটে এসএমইবান্ধব প্রস্তাবনা অন্তর্ভুক্তির লক্ষ্যে ১৫টি অ্যাসোসিয়েশন/ট্রেডবডি থেকে এসএমই খাত সংশ্লিষ্ট ১০০ এর বেশি প্রস্তাবনা পাওয়া যায়। পরে এসএমই অ্যাসোসিয়েশন ও ট্রেডবডির প্রতিনিধিদের সঙ্গে ২টি যৌক্তিকীকরণ সভার মাধ্যমে ৬৮টি প্রস্তাবনা চূড়ান্ত করে জাতীয় রাজস্ব বোর্ড এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কাছে পাঠানো হয়। এর মধ্যে গত ৩ জুন জাতীয় সংসদে ২০২১-২০২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ১৪টি প্রস্তাব সরকার ও এনবিআর আংশিক ও সম্পূর্ণরূপে গ্রহণ করেছে। 

এমএসএমই খাতের উন্নয়নের জন্য ২০২১-২২ অর্থবছরের জাতীয় বাজেটে বেশ কয়েকটি বিষয় বিবেচনা করতে অনুরোধ জানান এসএমই ফাউন্ডেশনের এমডি মফিজুর রহমান। এর মধ্যে রয়েছে বর্তমানে বার্ষিক টার্নওভার ৫০ লাখ টাকা থেকে ৩ কোটি টাকা পর্যন্ত ৪ শতাংশ হারে টার্নওভার কর নির্ধারণ করা। এসএমই খাতের প্রকৃত উন্নয়নের জন্য টার্নওভার কর হার কমানো। বর্তমানে এসএমই খাতের নতুন উদ্যোক্তাদের কর অবকাশ সুবিধা নেই। এসএমই খাতের নতুন উদ্যোক্তাদের ১০ বছরের জন্য কর অবকাশ সুবিধা দেওয়া ইত্যাদি।
 
এসআই/জেডএস