ট্রাক থেকে পেঁয়াজ নামানো হচ্ছে

পেঁয়াজ আমদানিতে ১০ শতাংশ শুল্ক বসেছে। এতেই পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ৫ থেকে ৮ টাকা। একদিনের ব্যবধানে ৪০ টাকার দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৫-৪৮ টাকায়। তবে শীতের অন্যান্য সবজির দাম অপরিবর্তিত রয়েছে।

শুক্রবার (৮ জানুয়ারি) সকালে রাজধানীর ভাষানটেক ও মাটিকাটা বাজার ঘুরে এমন চিত্র পাওয়া গেছে।  

খুচরা ব্যবসায়ীরা বলছেন, আড়ৎ থেকে তাদের বাড়তি দামে পেঁয়াজ কিনতে হচ্ছে তাাই বাড়তি দামে বিক্রি করতে হচ্ছে।

কাঁচামালের ব্যবসায়ীরা বলছেন, টমেটো ছাড়া অন্যান্য সবজির দাম নাগালের মধ্যে। তিন পদের টমেটো ৮০ থেকে ৯৫ টাকায় বিক্রি হচ্ছে। অন্যান্য সবজি চাহিদার তুলনায় বাজারে পর্যাপ্ত রয়েছে।

সবজির দাম নাগালের মধ্যে

জাতভেদে প্রতিকেজি শিম ২৮ থেকে ৩০ টাকা, প্রতি পিস ফুলকপি-বাধাকপি ২০-২৫ আর জোড়া ৪৫-৫০ টাকা এবং প্রতিপিস লাউ ৪০-৫০ টাকায় বিক্রি হচ্ছে খুচরা বাজারে। নতুন আলু প্রতিকেজি ২৫ থেকে ৩৫ টাকা এবং শসা-গাজর ৪০ টাকায় বিক্রি হচ্ছে। অন্যান্য সবজির দামও নাগালের মধ্যে।

• বাজারে সব মাছের দাম কমতির দিকে।
• মুরগির দাম অপরিবর্তিত।
• হাঁসের সরবরাহ বেড়েছে, তবে দাম কমেনি।

বাজার ঘুরে দেখা গেছে, শুক্রবার বাজারে দেশি মাছের সরবরাহ বেড়েছে। এরই ধারাবাহিকতায় বাজারে সব মাছের দাম আজ কমতির দিকে। দেশি রুই মাছ (এক কেজি ওজনের) বিক্রি হচ্ছে ২৫০ টাকা কেজিতে। মৃগেল প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৯০ টাকায়, বড় জাতের কার্প মাছ বিক্রি হচ্ছে ১৮০-২০০ টাকা করে। 

এছাড়া দেশি শিং মাছ প্রতি কেজি ৬০০ টাকা, দেশি কই মাছ ৪৫০ টাকা এবং টেংরা ৪০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

ব্রয়লার, কক ও দেশি মুরগির দামও অপরিবর্তিত। বাজারে প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১১০ টাকা কেজি দরে, কক মুরগি ১৬০ টাকা কেজি ও দেশি মুরগি বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজি দরে।

গরুর মাংস বিক্রি হচ্ছে প্রতি কেজি ৫৬০ টাকা কেজিতে। তবে শীতকে কেন্দ্র করে পাঁতিহাস প্রতি কেজি ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে। চীনা ও রাজহাঁস ৪৫০ থেকে ৪৮০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে খুচরা বাজারে। শীতের কারণে বাজারে সব ধরনের হাঁসের সরবরাহ বেড়েছে, তবে দাম কমেনি।

ভাষানটেক কাঁচা বাজারের দোকানদার মনজিল মিয়া বলেন, গতকাল যে পেঁয়াজ  ৪০ টাকা বিক্রি করেছি সেটা আজ ৪৫ টাকা। আড়ৎ থেকে বেশি দামে কিনতে হয়েছে। 

কাঁচামাল ব্যবসায়ীরা জানান,  এখন শীতের ভরা মৌসুম চলছে। বাজারে পর্যাপ্ত সবজির সরবরাহ আছে, দামও নাগালের মধ্যে। সবজির দাম প্রতিদিনই কমছে।

এনএম/এইচকে