তৈরি পোশাকখাতে এসডিজি রিপোর্টিংয়ে চলমান সহযোগিতা অব্যাহত রাখবে ইউএনডিপি ও বিজিএমইএ। বৃহস্পতিবার (২৪ জুন) ইউএনডিপির সহকারী আবাসিক প্রতিনিধি খুরশিদ আলমের নেতৃত্বে ইউএনডিপির একটি প্রতিনিধিদল বিজিএমইএর সভাপতি ফারুক হাসানের সঙ্গে সাক্ষাতে সহযোগিতা অব্যাহত রাখার বিষয়ে একমত পোষণ করেন।

তারা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বেসরকারিখাতের মূল্যায়নের ক্ষেত্রে তৈরি পোশাকখাতে এসডিজি রিপোর্টিংসহ বিজিএমইএর সার্বিক সাসটেইনেবল এজেন্ডাগুলো নিয়েও আলোচনা করেন।

সভায় বিজিএমইএ সহ-সভাপতি মিরান আলী ও পরিচালক আব্দুল্লাহ হিল রাকিব উপস্থিত ছিলেন। ইউএডিপি প্রতিনিধিদলে উপস্থিত ছিলেন, প্রোগ্রাম ম্যানেজমেন্ট অ্যান্ড পার্টনারশিপ সাপোর্টের প্রধান সরদার এম আসাদুজ্জামান, প্রোগ্রাম স্পেশালিস্ট ডিজাস্টার অ্যান্ড রেজিল্যান্স আরিফ আব্দুল্লাহ খান ও প্রাইভেট সেক্টর এনগেজমেন্ট স্পেশালিষ্ট লিন্ডা জারমানিস।

এর আগে ইউএনডিপি ও বিজিএমইএ প্রধানমন্ত্রীর কার্যালয়ের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বিষয়ক মুখ্য সমন্বয়কারীর সহযোগিতায় বাংলাদেশ জাতীয় অগ্রাধিকারমূলক সূচকসমূহ ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। এ প্রতিবেদনে বিজিএমইএর ৪৭টি সদস্য কারখানার টেকসই উন্নয়নে গৃহীত উদ্যোগগুলোর ওপর আলোচনা করা হয়েছে।

আলোচনায় বিজিএমইএ সভাপতি ফারুক হাসান তৈরি পোশাকখাতে উল্লেখিত এসডিজি রিপোর্টিং অব্যাহত রাখা এবং এ উদ্যোগটি ক্রমান্বয়ে আরও বড় পরিসরে পরিচালনার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। আলোচনায় ন্যাশনাল রেজিল্যান্স প্রোগ্রামের (এনআরপি) অধীনে সরবরাহ চেইনে বিপর্যয় কাটিয়ে উঠতে সক্ষম, এমন কৌশল খুঁজে বের করার বিষয়টিও উঠে আসে।

উল্লেখ্য, এনআরপি হল এমন একটি উদ্যোগ, যার প্রধান উদ্দেশ্য হলো বিপর্যয়ের পরিবর্তনশীল প্রকৃতির সঙ্গে সঙ্গতি রেখে জাতীয় পর্যায়ে সক্ষমতা তৈরি বিষয়ে কৌশলগত সমর্থন দান। এই উদ্যোগের অংশীদাররা হলো বাংলাদেশ সরকার, ইউএনডিপি, ইউএন ওমেন অ্যান্ড ইউনাইটেড নেশনস অফিস ফর প্রজেক্ট সার্ভিসেস।

এমআই/ওএফ