ভারতের ডিজিটাল আর্থিক পরিষেবা এবং আর্থিক লেনদেন (পেমেন্ট সার্ভিস) ব্যবস্থায় বেশ শক্ত অবস্থানই করে নিয়েছে গুগল অ্যামাজনের মতো প্রযুক্তিভিত্তিক বেশ কিছু বড় সংস্থা।   

তবে সার্বিকভাবে বিষয়টিকে খুব একটা ভালোভাবে দেখছে না ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। আরবিআই আশঙ্কা করছে, বড় এই প্রতিষ্ঠানগুলোর ‘বড় প্রযুক্তি’ সংস্থাগুলো আর্থিক পরিষেবা ক্ষেত্রে যেভাবে ব্যবসার বিস্তার করছে, তার ফলে আগামী দিনে তাদের পতনের সম্ভাবনাও বাড়বে। এর ফলে আর্থিক স্থিতাবস্থা ঝুঁকির মুখে পড়তে পারে।  

পরিচালনগত সমস্যা, ব্যাংকের সঙ্গে সমান তালে পরিষেবা দেওয়া, ব্যাপ্তির কারণে ব্যবসা পতনের সম্ভাবনা, অ্যান্টিট্রাস্ট নিয়ম পালনের চ্যালেঞ্জ, সাইবার নিরাপত্তা এবং ডেটা প্রাইভেসি নিয়ে সব চেয়ে বেশি শঙ্কা রয়েছে আরবিআইয়ের। 

এ সংক্রান্ত সম্প্রতি যে প্রতিবেদন ভারতের কেন্দ্রীয় ব্যাংক প্রকাশ করেছে সেখানে অবশ্য সরাসরি কোনো প্রতিষ্ঠানের নাম নেওয়া হয়নি। 

প্রতিবেদনে বলা হয়েছে, গত কয়েক বছরে আন্তর্জাতিক বিত্তশালী প্রযুক্তি সংস্থাগুলোর ডিজিটাল আর্থিক পরিষেবা এবং পেমেন্ট ব্যবস্থায় আগ্রহ কয়েকগুণ বেড়েছে। অ্যামাজন এবং অ্যালফাবেটের মতো সংস্থা এই খাতে কোটি কোটি ডলার বিনিয়োগ করা শুরু করে দিয়েছে। খুচরো বিপণন সংস্থাগুলোকে একসূত্রে বাঁধতে ডিজিটাল পেমেন্ট প্রক্রিয়া তৈরি করতে, নিজস্ব অ্যাপের মাধ্যমে বিমা এবং মিউচুয়াল ফান্ডের মতো পণ্য বিক্রি করতে এই অর্থ বিনিয়োগ করা হচ্ছে। এর ফলে ব্যাংকগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে জানিয়েছে আরবিআই।

ওয়ালমার্টের সংস্থা ফোনপে এবং গুগল পে’র হাত ধরে ভারতে ডিজিটাল পেমেন্ট কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। করোনাভাইরাস মহামারির পর আরও বেড়েছে এই সংস্থাগুলোর ব্যবসা। 

এনএফ