করোনাভাইরাসজনিত রোগ (কোভিড-১৯) এর বিস্তার রোধে সারাদেশে চলছে কঠোর বিধিনিষেধ। এ পরিস্থিতিতে অনিয়মের সুযোগ নিচ্ছে অনেকে। বেশি দামে বিক্রি করছে পণ্য, প্রদর্শন করছে না মূল্য তালিকা। মেয়াদোত্তীর্ণ ওষুধ ও ওজনে কারচুপিরসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়ছে বেশ কিছু প্রতিষ্ঠান। এসব অভিযোগে ৪৬ প্রতিষ্ঠানকে দুই লাখ ১০ হাজার টাকা জ‌রিমানা করা হয়েছে।

বুধবার (৭ জুলাই) ঢাকা মহানগরসহ সারাদেশে অভিযান পরিচালনা ক‌রে এ জ‌রিমানা ক‌রা হয়। পাশাপা‌শি টিসিবির পণ্য বিক্রয় কার্যক্রম পরিদর্শন, বাজারে ভোক্তা-ব্যবসায়ীদের মাস্ক ব্যবহার এবং সামাজিক দূরত্ব মেনে চলতে হ্যান্ড মাইকে সচেতনতামূলক প্রচার করা হয়।

রাজধানীর বিভিন্ন বাজার, সুপারশপ ও ফার্মেসিতে অভিযান পরিচালনা করেন সংস্থাটির প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মো. মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মন্ডল, ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো. মাগফুর রহমান। এছাড়াও ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে বিভিন্ন বাজারে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

অধিদফতরের পক্ষ থেকে জানানো হয়, বাজার তদারকির সময় ভোজ্যতেল, চাল, পেঁয়াজ, চিনি, স্যানিটাইজার ও মাস্কসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্য যৌক্তিক মূল্যে বিক্রয় হচ্ছে কি না তা মনিটরিং করা হয়। এছাড়া পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, মূল্য তালিকার সঙ্গে বিক্রয় রশিদের গরমিল, পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ না করা, অনিবন্ধিত ও মেয়াদোত্তীর্ণ ওষুধ এবং নকল মাস্ক -স্যানিটাইজার, ওজনে কারচুপিসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে সারাদেশে ৪৬ প্রতিষ্ঠানকে দুই লাখ ১০ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়।

এসআই/জেডএস