কারখানার চারদিকে নোংরা অস্বাস্থ্যকর পরিবেশ। সেখানেই তৈরি হচ্ছে সেমাই। সংরক্ষণ করে রাখা হয়েছে খোলা অবস্থায়। সেমাই তৈরির ময়দায় পাওয়া গেছে তেলাপোকার মল।  

বৃহস্পতিবার (৮ জুলাই) রাজধানীর ওয়ারীর অলেম্পিয়া বেকারির কারখানায় অভিযানে এমন দৃশ্য দে‌খেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কর্মকর্তারা। এ অপরাধে প্রতিষ্ঠানটিকে ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়াও রাজধানীর  কামরাঙ্গীরচর এলাকার অভিযান করে আরো কয়েকটি সেমাই কারখানাকে জরিমানা করা হয়।

অভিযান পরিচালনা করেন অধিদফতরের উপপরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার, উপপরিচালক মো. মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস, সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল, ফাহমিনা আক্তার, মাগফুর রহমান, প্রনব কুমার প্রামানিক এবং মাহমুদা আক্তার।

মনজুর মোহাম্মদ শাহরিয়ার ঢাকা পোস্টকে বলেন, ওয়ারীর অলেম্পিয়া বেকারিতে গিয়ে দেখি অস্বাস্থ্যকর পরিবেশে তারা সেমাই উৎপাদন করছে। সেমাই তৈরির ময়দায় মধ্যে তেলাপোকার মল পাওয়া যায়। নামিদামি এ প্রতিষ্ঠান হলেও পণ্য উৎপাদনে বেশ অবহেলা করছে। এ অপরাধে তাদের ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একই এলাকার অ্যারাবিয়ান কেক অ্যান্ড সুইটসে দেখা যায় বাসি কেকে নিজেরাই তারিখ বসিয়ে টাটকা বলে বিক্রি করছে। তাদেরও জরিমানা করা হয়। 

এছাড়া উপপরিচালক মো. মাসুম আরেফিনের নেতৃত্বে কামরাঙ্গীরচর এলাকার বেশ কয়েকটি সেমাই কারখানায় অভিযান পরিচালনা করা হয়। এসময় সেমাই তৈরির ময়দায় তেলাপোকার মলের উপস্থিতি এবং নোংরা অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই উৎপাদন করার অপরাধে ৪টি ফ্যাক্টরিকে এক লাখ ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

অধিদফতরের পক্ষ থেকে জানানো হয়, সরকারি কঠোর বিধিনিষেধের সময় ও আসন্ন ঈদুল আযহা উপলক্ষে নিত্যপণ্যের দাম সহনীয় রাখতে বাণিজ্য মন্ত্রী টিপু মুনশির পরামর্শে অধিদফতরের মাধ্যমে সারাদেশে বাজার অভিযান পরিচালিত হয়। অভিযানে নিত্যপণ্যের মূল্য যৌক্তিক ও স্থিতিশীল রাখতে এবং ভোক্তা ও ব্যবসায়ীদের স্বাস্থ্যবিধি মেনে বাজারে পণ্য ক্রয়-বিক্রয় করতে সতর্ক করা হয়। পাশাপাশি বাজারে মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব মেনে চলার জন্য হ্যান্ড মাইকে সচেতন করেন অধিদফতরের কর্মকর্তারা।

তদারকির সময় পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, মূল্য তালিকার সঙ্গে বিক্রয় রশিদের গরমিল, পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ না করা, অনিবন্ধিত ও মেয়াদোত্তীর্ণ ওষুধ ও পণ্য, নকল মাস্ক-স্যানিটাইজার, ওজনে কারচুপিসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে সারাদেশে ৭৮টি প্রতিষ্ঠানকে ৩ লাখ ৯০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এসআই/জেডএস