৯৭ শতাংশ তৈরি পোশাক কারখানা শ্রমিকদের বেতন ও ৭৭ শতাংশ শ্রমিকদের বোনাস দেওয়া হয়েছে বলে দাবি করেছে তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ।

রোববার (১৮ জুলাই) বিজিএমইএর সহ-সভাপতি শহিদুল্লাহ আজীম ঢাকা পোস্টকে বলেন, হাতেগোনা কয়েকটি গার্মেন্টস ছাড়া আমাদের সদস্যভুক্ত কারখানাগুলোর বেশিরভাগই বেতন বোনাস দিয়েছে।

তিনি বলেন, আজ পর্যন্ত ৯৭ শতাংশের বেশি তৈরি পোশাক শ্রমিকদের বেতন দেওয়া হয়েছে। বোনাস দেওয়া হয়েছে ৭৭ দশমিক ৫ শতাংশ শ্রমিককে। আগামীকাল ছুটির আগেই সব কারখানার শ্রমিকদের বেতন ও বোনাস দেওয়া হবে। কয়েকটি গার্মেন্টস বেতন-বোনাস নিয়ে ঝামেলা করছে, এগুলো আমরা দেখছি।

পোশাক মালিকদের দ্বিতীয় বৃহৎ সংগঠন বিকেএমইএর পরিচালক ফজলে শামীম এহসান ঢাকা পোস্টকে বলেন, আমাদের অলমোস্ট কারখানায় বেতন ও বোনাস দেওয়া হয়ে গেছে। কয়েকটি কারখানা বাকি রয়েছে, এগুলোতেও ছুটির আগেই দেওয়া হবে।

তিনি বলেন, বেতন ও বোনাস আরও আগেই দেওয়া হয়ে যেত যদি সরকার ঈদের পর ১৪ দিন পোশাক খাত বন্ধ থাকার ঘোষণা না দিত। এখনো বিষয়টি পেন্ডিং, ফলে শ্রমিকদের ছুটি দেওয়ার আগেই বিষয়টি সুরহা হওয়ার দরকার।

উল্লেখ্য, গত ১৩ জুলাই (মঙ্গলবার) বিকেল রাজধানীর শ্রম ভবনের সভাকক্ষ আরএমজি বিষয়ক পরামর্শক পরিষদের ১০ম সভায় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, সরকারি নিয়ম অনুসারে তৈরি পোশাকসহ সব কারখানা শ্রমিকের ঈদের ছুটি তিন দিনই থাকবে। কারখানা শ্রমিকদের বেতন ও বোনাস আগামী সোমবারের (১৯ জুলাই) মধ্যে পরিশোধ করতে হবে। বেতন-বোনাস পরিশোধে ব্যর্থ হলে আইনের আশ্রয় নেওয়া হবে বলেও উল্লেখ করেন তিনি।

এমআই/জেডএস