বাংলাদেশে বিনিয়োগের জন্য ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) সদস্য রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (এফবিসিসিআই) প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন।

বিশেষ করে কৃষি ও কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্প, বহুমুখী পাটজাত পণ্য উৎপাদন, রেশম ও হিমায়িত খাদ্য উৎপাদন ইত্যাদি খাতে বিনিয়োগের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

মঙ্গলবার (২৭ জুলাই) ইন্টারন্যাশনাল ইসলামিক ফুড প্রসেসিং অ্যাসোসিয়েশন (আইএফপিএ) কর্তৃক আয়োজিত ‘ইন্টার-ওআইসি এগ্রিফুড অপরচুনিটি অ্যান্ড চ্যালেঞ্জ’ শীর্ষক কনফারেন্সে তিনি এ আহ্বান জানান।

বাংলাদেশের পক্ষে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন এফবিসিসিআই প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন।

জসিম উদ্দিন বলেন, ওআইসির সদস্য রাষ্ট্র হিসেবে বাংলাদেশ মুসলিম বিশ্বে শান্তি, সমৃদ্ধি ও উন্নয়নের লক্ষ্যে সক্রিয়ভাবে অংশ নিচ্ছে। এ সময় তিনি খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে বাংলাদেশ সরকারের উন্নয়ন কৌশল ও নীতি সহায়তা তুলে ধরেন।

তিনি ওআইসির সদস্য দেশগুলোকে বাংলাদেশে কৃষি ও কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্প, বহুমুখী পাটজাত পণ্য উৎপাদন, রেশম ও হিমায়িত খাদ্য উৎপাদন ইত্যাদি খাতে বিনিয়োগের সুযোগ অনুসন্ধানের আহ্বান জানান।

তিনি আরও বলেন, বর্তমান মহামারি পরিস্থিতিতে খাদ্য নিরাপত্তা, সাপ্লাই চেইন ও কৃষিপণ্যে মূল্যবৃদ্ধির চ্যালেঞ্জ মোকাবিলার জন্য ওআইসির রাষ্ট্রগুলোর মধ্যে সম্মিলিত প্রচেষ্টা ও সহযোগিতা প্রয়োজন। ফার্ম মেকানাইজেশন, কৃষি-উৎপাদন চক্র, খাদ্য ও খাদ্যজাতপণ্যের মান উন্নয়ন যেমন- মাছ, পশুপালন, দুগ্ধজাত পণ্য ও কৃষকের দক্ষতা উন্নয়ন ইত্যাদি ক্ষেত্রে ওআইসির সদস্য দেশগুলো বাংলাদেশের সঙ্গে একত্রে কাজ করার অপার সম্ভাবনা রয়েছে।

এছাড়াও তিনি হালাল স্ট্যান্ডার্ডাইজেশনের মাধ্যমে মাধ্যমে হালাল ইকোসিস্টেমের বিকাশ, হালাল খাদ্য প্রক্রিয়াকরণে সহযোগিতা, হালাল পরীক্ষা ল্যাব ও হালাল সার্টিফিকেশনে জন্য বাংলাদেশকে সহযোগিতার জন্য ওআইসি দেশগুলোর প্রতি আহ্বান জানান।

ইন্টারন্যাশনাল ইসলামিক ফুড প্রসেসিং অ্যাসোসিয়েশন (আইএফপিএ) ওআইসির বিশেষায়িত সংস্থা ইসলামিক অরগানাইজেশন ফর ফুড সিকিউরিটির (আইওএফএস) তত্ত্বাবধানে প্রতিষ্ঠিত হয়। আইএফপিএর লক্ষ্য হলো আন্তর্জাতিক আইওএফএস দেশগুলোর মধ্যে বিটুবি সহযোগিতা স্থাপনের মাধ্যমে আইওএফএস সদস্য দেশগুলোতে কৃষি বাণিজ্যে প্রত্যক্ষ সম্পর্ক গড়ে তোলা।

আরএম/ওএফ