কারখানার ভেতরে শ্রমিক, কর্মকর্তা ও কর্মচারীদের নামাজ পড়া এবং পাঞ্জাবি ও টুপি পরা থেকে বিরত থাকার নির্দেশনা দেওয়ার একদিন পর তা আবার বাতিল করেছে গাজীপুরের টঙ্গীতে অবস্থিত এস অ্যান্ড পি বাংলা লিমিটেড। বিষয়টির জন্য ক্ষমাও চেয়েছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক।

বুধবার (৪ আগস্ট) এস অ্যান্ড পি বাংলা লিমিটেড কর্তৃপক্ষ নির্দেশনায় সংশোধন আনে। সংশোধিত নির্দেশনায় বলা হয়, অত্র কারখানার শ্রমিক, কর্মকর্তা ও কর্মচারীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, গত ৩ আগস্টের নির্দেশনার পরিপ্রেক্ষিতে নতুন নির্দেশনায় জানানো হচ্ছে যে, ফ্যাক্টরির ভেতরে নামাজ পড়া, পাঞ্জাবি ও টুপি পরা থেকে বিরত থাকার বিষয়ে নির্দেশনা দেওয়া অনিচ্ছাকৃত ভুল সিদ্ধান্ত ছিল। এর জন্য আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি।

কারখানায় কর্মকর্তা ও কর্মচারীরা আগের মতোই ধর্মীয় বিধান অনুযায়ী পোশাক পরিধানসহ স্বাধীনভাবে ইবাদত বন্দেগি করতে পারবেন। কারখানার পঞ্চম তলায় দক্ষিণ পার্শ্বে অজু করার ব্যবস্থাসহ নামাজের জন্য নির্ধারিত স্থান রয়েছে। ৯২ শতাংশ মুসলিম জনগোষ্ঠীর দেশে হিসেবে সংখ্যাগরিষ্ঠ মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে অনিচ্ছাকৃত আঘাতের জন্য আমি বিনীতভাবে ক্ষমা প্রার্থনা করছি।

মঙ্গলবার প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালকের সই করা প্রথম নির্দেশনায় বলা হয়, অত্র কারখানার সব শ্রমিক, কর্মকর্তা ও কর্মচারীর অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আমাদের ফ্যাক্টরির ভেতরে নামাজ পড়া যাবে না। ফ্যাক্টরিতে পাঞ্জাবি ও টুপি পরা যাবে না। এ আদেশ মেনে ফ্যাক্টরির ভেতরে কাজ করার জন্য বিশেষভাবে নির্দেশ দেওয়া হলো।

শতভাগ রফতানিমুখী কারখানাটি নিটওয়্যার মালিকদের সংগঠন বিকেএমইএর সদস্যভুক্ত কারখানার এ নির্দেশনাটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। এরপর বিকেএমইএর পক্ষ থেকে কোম্পানিটিকে নির্দেশনা সংশোধন করতে বলা হয়।

এ বিষয়ে বিকেএমইএর পরিচালক ফজলে এহসান শামীম ঢাকা পোস্টকে বলেন, কোম্পানি কর্তৃপক্ষ ভুলক্রমে একটি নোটিশ দিয়েছিল। পরে তারা এটি সংশোধন করেছে।

এমআই/আরএইচ