বিশ্ব বাণিজ্যের অন্যতম কেন্দ্রস্থল দুবাইয়ে আগামী ২৯ ও ৩০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে  হচ্ছে ‘দ্বিতীয় গ্লোবাল বিজনেস সামিট-২০২১’। এবারের সামিটের মূল বিষয়বস্তু হচ্ছে ‘কানেক্ট ইয়োর বিজনেস’। 

এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশন ও বিজনেস আমেরিকা ম্যাগাজিনের যৌথ উদ্যোগে এই সামিট অনুষ্ঠিত হতে যাচ্ছে। দ্বিতীয় গ্লোবাল বিজনেস সামিট দুবাই-২০২১ আয়োজনের এনআরবি সিআইপিরা মূল উদ্যোক্তা। 

আয়োজকরা বলছেন, এ সামিট বাংলাদেশের উদ্যমী শিল্পোদ্যোক্তা-ব্যবসায়ী এবং জাতীয় উন্নয়ন অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ সুযোগ নিয়ে আসছে। প্রবাসে অবস্থানকারী বাংলাদেশি বংশোদ্ভূত উদ্যোক্তা-ব্যবসায়ী যারা এনআরবি হিসেবে খ্যাত তারাসহ বিভিন্ন দেশের উদ্যোক্তারাও যোগ দিচ্ছেন এ সামিটে। বাংলাদেশ থেকে বৃহৎ শিল্প গ্রুপসহ অসংখ্য উদ্যোক্তা-ব্যবসায়ী এতে অংশ নিচ্ছেন তাদের পণ্য ও প্রকল্প নিয়ে। 

তারা বলেন, এ সামিটের সুবাদে বিশ্বের উদ্যোক্তা সমাজ বাংলাদেশের পণ্য এবং এখানকার বিনিয়োগ অবস্থা সম্পর্কে জানার সুযোগ পাবেন এবং দ্বিপক্ষীয় অনেক চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে। আসন্ন দুবাই সামিটে বাংলাদেশও তার অর্থনৈতিক শক্তি ও সামর্থ্য সম্পর্কে উপলব্ধি ও মূল্যায়ন করতে পারবে। বর্তমান সরকার বিদেশে অবস্থানকারী ভালো উদ্যোক্তাদের ‘সিআইপি’ সম্মানে ভূষিত করেছে। এই এনআরবি সিআইপিরা বিশ্বের বিভিন্ন দেশে সাংগঠনিকভাবে সংগঠিত হয়েছেন। তারা চিন্তাভাবনা করছেন, কীভাবে বাংলাদেশে অধিক বিনিয়োগ করা যায়, কীভাবে বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করা যায়।

২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে ৩০ লক্ষাধিক মানুষের প্রাণের বিনিময়ে অর্জিত বাংলাদেশ উদযাপন করছে সুবর্ণজয়ন্তী উৎসব। একই সঙ্গে বছরটি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ। এ দুটি মহৎ উদযাপনের পাশাপাশি প্রবাসী বাংলাদেশি উদ্যোক্তা-ব্যবসায়ীদের দেশপ্রেম ও আন্তরিকতায় অনুষ্ঠিত হতে চলেছে দ্বিতীয় গ্লোবাল বিজনেস সামিট দুবাই। 

বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে চলেছে অনন্য উচ্চতায়। বাংলাদেশের অভ্যন্তরীণ উন্নত অবকাঠামো দেখে বিশ্ববাসী এখন অবাক। পদ্মা সেতুর মতো বিশাল স্থাপনা, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, ঢাকায় মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়েসহ বিভিন্ন প্রকল্প ও পরিকল্পনা দেখে বিশ্বের অনেকেই বিস্মিত হচ্ছে।

দেশে সরকারি উদ্যোগের পাশাপাশি বেশ কিছু বেসরকারি উন্নয়ন সংস্থা অর্থাৎ এনজিও/এমএফআই দেশকে উন্নতির দিকে নিয়ে চলেছে, তেমনই বিদেশে অবস্থানকারী এনআরবিরাও ঠিক এ ধরনের ভূমিকায় অবতীর্ণ হয়েছেন। এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশন ও বিজনেস আমেরিকা ম্যাগাজিনের যৌথ উদ্যোগে অনুষ্ঠিতব্য দ্বিতীয় গ্লোবাল বিজনেস সামিট দুবাই-২০২১ নিয়ে ইতোমধ্যে দেশে-বিদেশে বাংলাদেশি উদ্যোক্তা-ব্যবসায়ীরা তো বটেই, প্রবাসী উদ্যোক্তা ও ব্যবসায়ীদের মধ্যেও সাড়া জাগিয়েছে।

দুবাই বিজনেস সামিটে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি লিডিং ম্যাগাজিন ‘বিজনেস আমেরিকা’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এই ম্যাগাজিনে বাংলাদেশি উদ্যোক্তা ও ব্যবসায়ীদের বিভিন্ন উদ্যোগ এবং ব্যবসার চালচিত্র উপস্থাপন করা হচ্ছে। দেশের অর্থনীতির উন্নয়ন অভিযাত্রায় দুবাই বিজনেস সামিট গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আয়োজকদের পক্ষ থেকে বলা হচ্ছে। এ সামিটের মধ্য দিয়ে বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল থেকে উজ্জ্বলতর হবে।

পিএসডি/ওএফ