দেশের ‍পুঁজিবাজার এখন অতীতের যেকোনো সময়ের তুলনায় ভালো রয়েছে। এই সময়ে প্রায় সব কোম্পানির শেয়ারের কেনা-বেচা বেড়েছে। তবে সবচেয়ে বেশি বেড়েছে বেক্সিমকো গ্রুপের শেয়ারের।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্যমতে, আগস্টের প্রথম সপ্তাহেও দৈনিক লেনদেনের পরিমাণ ছিল দেড় হাজার কোটি টাকা। সেখান আরও হাজার-দেড় হাজার কোটি টাকা বেড়ে ৩ হাজার কোটি টাকার মাইলফলক ছুঁইছুঁই করছে। এসময়ে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে- বেক্সিমকো গ্রুপের চারটি কোম্পানি- বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিটিউক্যালস, শাইনপুকুর সিরামিক এবং ব্যাংক খাতের কোম্পানি আইএফআইসি ব্যাংক লিমিটেডের শেয়ার।

ডিএসইর তথ্যমতে, মঙ্গলবার (১৭ আগস্ট) ডিএসইতে মোট ২ হাজার ৬৭৩ কোটি টাকার লেনদেন হয়েছে। এর মধ্যে বেক্সিমকো লিমিটেডের শেয়ার লেনদেন হয়েছে ১০৭ কোটি ৮৬ লাখ টাকা। ফলে লেনদেনের শীর্ষে রয়েছে কোম্পানিটি। এর আগের দিন ডিএসইতে ২ হাজার ৯৫৩ কোটি টাকা লেনদেন হয়েছে। সেদিনও বেক্সিমকোর ১৪৮ কোটি টাকার লেনদেন হয়েছে।

একইভাবে বেক্সিমকো গ্রুপের একটি প্রতিষ্ঠান আইএফআইসি ব্যাংক লিমিটেড। মঙ্গলবার এই কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ১০০ কোটি ২৬ লাখ টাকা। এর আগের দিন সোমবার (১৬ আগস্ট) লেনদেন হয়েছিল ৯০ কোটি ৭৩ লাখ টাকা। সোম ও মঙ্গলবার দুই দিনই কোম্পানিটির শেয়ার লেনদেনের শীর্ষে থাকার তালিকায় দ্বিতীয় নম্বরে রয়েছে।

একই দিন বেক্সিমকো ফার্মাসিটিউক্যাল কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ২৪কোটি ২৫ লাখ টাকা। এছাড়াও এই গ্রুপের কোম্পানির শাইনপুকুর সিরামিকের শেয়ার মঙ্গলবার লেনদেন হয়েছে ১৭ কোটি ৩৪ লাখ টাকা।

অর্থাৎ, ১৭ আগস্ট ২৬৭৩ কোটি টাকার মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত বেক্সিমকো গ্রুপের চারটি প্রতিষ্ঠানের মোট লেনদেন হয়েছে আড়াইশ কোটি টাকা। আর বাকি ২৪শ কোটি টাকা লেনদেন হয়েছে ৩৭১টি প্রতিষ্ঠানের শেয়ার কেনা-বেচায়।

এমআই/এইচকে