বার্জার পেইন্টসকে বেজার জমি হস্তান্তর অনুষ্ঠান/ ছবি : সংগৃহীত

দেশে অর্থনৈতিক অঞ্চল নির্মাণের ফলে শিল্পায়নের বিপ্লব ঘটেছে বলে মন্তব্য করেছেন অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী।

শুক্রবার (১৫ জানুয়ারি) যুক্তরাজ্যভিত্তিক বিশ্বের অন্যতম রঙ নির্মাতা প্রতিষ্ঠান বার্জার বাংলাদেশ লিমিটেডকে লিজের ৩০ একর জমি হস্তান্তর করেছে বেজা। চট্টগ্রামের বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে একটি অনুষ্ঠানের মাধ্যমে এ হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন করে বেজা। ওই অনুষ্ঠানেই তিনি এ মন্তব্য করেন। বার্জারের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব বলা হয়েছে।

বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চলের হাত ধরে বাংলাদেশ বিনিয়োগবান্ধব সুস্থ পরিবেশ গড়ে তুলতে সমর্থ হয়েছে এবং বিশ্বের কাছে উন্নয়নের একটি রোল মডেল স্থাপন করেছে।

তিনি বলেন, মিরসরাইতে দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহৎ অর্থনৈতিক অঞ্চল নির্মিত হচ্ছে। যার ফলে এ দেশে শিল্পায়নের অভূতপূর্ব বিপ্লব সাধিত হবে এবং জনগণের জীবনযাত্রার মান বৃদ্ধির পাশাপাশি টেকসই উন্নয়নের লক্ষ্যসমূহ পূরণ হবে।

পবন চৌধুরী আরও বলেন, জলবায়ুর পরিবর্তনের নিরিখে সবুজ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার জন্য নীতি নির্ধারণের কাজও দ্রুত বাস্তবায়িত হবে। এছাড়া বিনিয়োগকারীদের অনলাইনের মাধ্যমে সেবা নিশ্চিত করা সম্ভব হবে।

বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রুপালী চৌধুরী বলেন, বাংলাদেশের রঙের জগতে বার্জার একটি বিশ্বস্ত ব্র্যান্ড হিসেবে সুনামের সঙ্গে কাজ করে চলেছে। মিরসরাইতে শিল্প স্থাপন বার্জারের জন্য একটি মাইলফলক এবং বেজার সার্বিক সহায়তা ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকনির্দেশনায় বাংলাদেশে পরিবেশবান্ধব রঙ শিল্প বিকাশে বার্জার কাজ করে যাবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রায় ২০০ বছরের রঙ উৎপাদনের অভিজ্ঞতাসম্পন্ন এ প্রতিষ্ঠানটি গুণগত মান নিশ্চিত করে বিশ্বব্যাপী সুনামের সঙ্গে তাদের বাজার অক্ষুণ্ন রাখতে সমর্থ হয়েছে। বাংলাদেশে তারা প্রথম কারখানা স্থাপন করে ১৯৭০ সালে চট্টগ্রামের কালুরঘাটে। পরবর্তীতে ১৯৯৯ সালে ঢাকার সাভারে বার্জার একটি অত্যাধুনিক ফ্যাক্টরি স্থাপন করে। রঙের ভুবনে প্রযুক্তি ও আধুনিকতার মেলবন্ধন, সেই সঙ্গে পরিবেশবান্ধব এবং সাধারণ মানুষের চাহিদার ভিত্তিতে রঙ তৈরি করে প্রতিষ্ঠানটি খ্যাতি অর্জন করেছে। বাংলাদেশে ছয়বার শ্রেষ্ঠ রঙ নির্মাতা ব্র্যান্ড হিসেবে স্বীকৃতি পেয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে (মিরসরাই, ফেনী এবং সীতাকুণ্ড অর্থনৈতিক অঞ্চল) বার্জার বাংলাদেশে তাদের তৃতীয় ফ্যাক্টরি স্থাপন করতে যাচ্ছে। এখানে প্রায় ২০০ থেকে ২৫০ কোটি টাকা বিনিয়োগের মাধ্যমে তারা বৃহদাকার কারখানা স্থাপন করবে যা আগামী পাঁচ বছরের মধ্যে সমাপ্ত হবে বলে আশা প্রকাশ করেছে বার্জার।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বার্জারের সার্বিক কর্মকাণ্ডে প্রায় ৩০০ থেকে ৪০০ লোকের কর্মসংস্থানের সৃষ্টি হবে। ভবিষ্যতে এখানে আরও কর্মসংস্থানের বৃদ্ধি পাবে। বরাদ্দকৃত জমিতে প্রশাসনিক ভবন, ওয়্যারহাউজ, লজিস্টিক এলাকা, বর্জ্য ব্যবস্থাপনা, পানি শোধনাগার ও সড়ক অন্যান্য প্রয়োজনীয় স্থাপনা গড়ে তোলা হবে। বাকি জমিতে ডরমেটরি, স্বাস্থ্যসেবা, প্রশিক্ষণ কেন্দ্র এবং সবুজায়ন করা হবে। পরিবেশের ওপর যাতে কোনো ক্ষতিকর প্রভাব না পড়ে সেজন্য পরিবেশবান্ধব প্রযুক্তি ব্যবহারের পাশাপাশি ‘পরিবেশ ব্যবস্থাপনা পরিকল্পনা’ গ্রহণ করা হবে।

উল্লেখ্য, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ চট্টগ্রাম জেলার মিরসরাই ও ফেনী জেলার সোনাগাজী উপজেলায় প্রায় ৩০ হাজার একর জমির উপর একটি পূর্ণাঙ্গ শিল্প শহর গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে বেজা। এ শিল্প নগরীর নামকরণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর’। শিল্প নগরটি ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে মাত্র ১০ কিলোমিটার ও বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম থেকে মাত্র ৬৫ কিলোমিটার দূরে অবস্থিত।

এ শিল্প নগরে বিশ্বমানের সকল সুবিধাদি থাকবে যেমন- বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, সমুদ্র বন্দর, কেন্দ্রীয় বর্জ্য ব্যবস্থাপনা/পানি শোধনাগার, আবাসিক এলাকা, বাণিজ্যিক এলাকা, বিশ্ববিদ্যালয় ও হাসপাতাল ইত্যাদি। এ লক্ষ্যে বেজা সরকারের সংশ্লিষ্ট বিভাগের সহযোগিতায় সংযোগ সড়ক, ভূমি উন্নয়ন এবং প্রতিরক্ষা বাঁধ, ব্রিজ নির্মাণ এবং গ্যাস সংযোগ লাইন স্থাপন করছে।

এসআর/এফআর