সপ্তাহের ব্যবধানে বাজারে ভোজ্য তেলের দাম লিটার প্রতি ৫ থেকে ৮ টাকা বেড়েছে। চিনি ও ডালের দাম বেড়েছে ৫ থেকে ১০ টাকা। তবে কিছুটা কমেছে চালের দাম।

সোমবার (২৩ আগস্ট) রাজধানীতে খোলা সয়াবিন তেল বিক্রি হচ্ছে ৩৭-৪০ টাকা কেজিতে। এর আগের সপ্তাহে যা ছিল ৩০-৩২ টাকা। আর খোলা পামওয়েল বিক্রি হচ্ছে কেজি প্রতি ২৫-২৮ টাকায় দরে। এক সপ্তাহ আগেও পামওয়েলের দাম ছিল ১১৮-২০ টাকা। অর্থাৎ খোলা তেল ও পামওয়েলের দাম বেড়েছে।

খোলা তেলের দাম বাড়লেও আগের দামেই বিক্রি হচ্ছে বোতলজাত তেল। বাজারে বোতলজাত তেল বিক্রি হচ্ছে ১৪৯ টাকা লিটার। আর ৫ লিটারের বোতল বিক্রি হচ্ছে ৬৯৫-৭০০ টাকায়।

সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ বলছে, লিটার প্রতি সয়াবিন তেলের দাম বেড়েছে ৪ থেকে ৫ টাকা। আজ প্রতি লিটার তেল বিক্রি হচ্ছে ১২৪ থেকে ১৩০ টাকা। আগের সপ্তাহে সয়াবিনের দাম ছিল ১২০ থেকে ১২৫ টাকা লিটার। অপরদিকে এক সপ্তাহ আগে ১০৬ টাকা দরে বিক্রি হওয়া পামওয়েল ৬ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১১২ থেকে ১১৬ টাকায়।

মধ্য বাড্ডার ব্যবসায়ী এ বিএম নূরুল হুদা ঢাকা পোস্টকে বলেন, খোলা তেল, চিনি ও ডালের দাম বেড়েছে। তবে কমেছে চালের দাম। ১০ দিনের ব্যবধানে সয়াবিন তেলের দাম বেড়েছে ৮ টাকা। খোলা তেলের দাম বাড়লেও আগের দামেই বিক্রি হচ্ছে বোতলজাত তেল।

সেগুন বাগিচা কাঁচাবাজারের ব্যবসায়ী রেজওয়ানুল করিম ঢাকা পোস্টকে বলেন, ৬৬ টাকার চিনি গত তিন-চারদিন ধরে কিনতে হচ্ছে ৭৩-৭৪ টাকায়। ফলে খরচাসহ ৭৮-৮০ টাকায় বিক্রি করছি। গত সপ্তাহে ৭০ টাকা কেজি চিনি বিক্রি করেছি। আর এখন বিক্রি করছি ৭৭-৮০ টাকা।

ডালের মধ্যে মোটা আমদানি করা মসুর ডালের দামও বেড়েছে। ৮০ টাকার মশুরের ডাল এখন প্রতি কেজি বিক্রি হচ্ছে ৯০ টাকা।

বাজারগুলোতে দেখা গেছে, অনেকটা চড়া দামে বিক্রি হচ্ছে টমেটো ও শিম। এক কেজি টমেটো বিক্রি হচ্ছে ১০০ টাকায়। আর শিমের কেজি ১৬০ টাকা।

এছাড়াও প্রতি কেজি কাঁচামরিচ ৬০-৭০ টাকা, বেগুন ৫০ টাকা, করলা ও কচুর লতি ৪০ টাকা, বরবটি, চিচিঙ্গা, ঝিঙ্গা, ঢেঁড়স ও ধুন্দুল ৪০ টাকা, দেশি শসা ৫০ টাকা, পেঁপে ২০ টাকা টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকা ও ভারতীয় পেঁয়াজ ৪২ থেকে ৪৫ টাকায় বিক্রি হচ্ছে। রসুন বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজিতে। আর আদা বিক্রি হচ্ছে ১২০ টাকায়। প্রতি কেজি দেশি রসুন ও আদা বিক্রি হচ্ছে ৬০ টাকায়।

মাংসের মধ্যে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৩৫-১৪০ টাকা কেজি দরে। এছাড়াও সোনালী ২১০ থেকে ২২০ টাকা, দেশি মুরগি ৪০০ থেকে ৪১০ টাকা দরে বিক্রি হচ্ছে। বাজারে প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৫৮০ থেকে ৬০০ টাকা ও খাসির মাংস ৮০০-৮৫০ টাকায় বিক্রি হচ্ছে।

এমআই/এমএইচএস