সাশ্রয়ী মুল্যে বিক্রি করা মোটরসাইকেল বিষয়ে এটলাসের দেওয়া বিজ্ঞাপন

সাশ্রয়ী মূল্যে মোটরসাইকেল বিক্রি করছে বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন (বিএসইসি) অধিভুক্ত প্রতিষ্ঠান এটলাস বাংলাদেশ। করোনাকালে বিশেষ ছাড়ে মাত্র ৪৯ হাজার টাকায় মোটরসাইকেল দিচ্ছে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন রাষ্ট্রীয় এ প্রতিষ্ঠানটি।

এটলাস সূত্রে জানা গেছে, করোনার এ সময়ে এটলাস বাংলাদেশ ১০ হাজার টাকা ছাড়ে সবচেয়ে কম অর্থাৎ ৪৯ হাজার টাকায় জেডএস ৮০ মডেলের ৮০ সিসির মোটরসাইকেল বিক্রি করছে। ১৪ হাজার টাকা ছাড়ে এক লাখ ৩৫ হাজার টাকায় মিলছে ১৫০ সিসির জেডএস ১৫০-৫৮ এবং ১৫০ সিসির জেড-ওয়ান মডেলের মোটরসাইকেলও। এছাড়া জেডএস ১২৫-৬৮ মডেলের ১২৫ সিসির মোটরসাইকেল এক লাখ ২০ হাজার টাকায়, জেডএস ১১০-৭২ মডেলের ১১০ সিসির মোটরসাইকেল ৮৯ হাজার এবং জেডএস ১০০-২৭ মডেলের ১০০ সিসির মোটরসাইকেল পাওয়া যাচ্ছে এক লাখ এক হাজার টাকায়।

তেজগাঁওয়ে এটলাসের বিপণন কেন্দ্রের বিক্রয় কর্মকর্তা আরিফ কবির ঢাকা পোস্ট-কে বলেন, বছরের শুরুতে বিশেষ অফার চলছে। ১০ হাজার থেকে ১৪ হাজার টাকা পর্যন্ত ছাড় দেয়া হয়েছে। গ্রাহকের চাহিদা অনুযায়ী আমরা সাশ্রয়ী মূল্যে মোটরসাইকেল সরবরাহ করছি। ছাড়ের ফলে বেশ সাড়াও পাওয়া যাচ্ছে।

জানা গেছে, চীনা কোম্পানি জংশেন গ্রুপ এই মোটরসাইকেল উৎপাদনের সঙ্গে জড়িত। এটলাসের মোটরসাইকেল ব্র্যান্ডের নাম ‘জংশেন-এটলাস’ (জেডএস) নামে পরিচিত। কোম্পানিটির বার্ষিক মোটরসাইকেল উৎপাদনের ক্ষমতা সাত হাজার।

গাজীপুরের টঙ্গীতে ৯ দশমিক ৬২ একর জমিতে এটলাসের কারখানা অবস্থিত। এটি ১৯৬৬ সালে হোন্ডা মোটর কোম্পানি লিমিটেডের সঙ্গে ব্যবসা শুরু করে। ১৯৯৩ সালে ব্যবসা শুরু হয় ভারতীয় হিরো মোটরসাইকেলের সঙ্গে। ২০১১ সালে হোন্ডার সঙ্গে হিরোর অংশীদারিত্ব বিচ্ছিন্ন হয়। বর্তমানে জাপানের হোন্ডা এবং ভারতীয় হিরো নিজস্ব প্রতিষ্ঠানের মাধ্যমে পৃথকভাবে ব্যবসা পরিচালনা করছে। ২০১৪ সালের জুনে এটলাসের উৎপাদন বন্ধ হয়ে যায়। এক বছরের বেশি সময় বিরতি দিয়ে ২০১৫ সালের আগস্ট থেকে চীনের জংশেন গ্রুপের সঙ্গে ব্যবসা শুরু করে এটলাস।

এসআই/এফআর