জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের (ডিএনসিআরপি) কর্মকর্তাদের সক্ষমতা বাড়ানোর পাশাপাশি বাজার তদারকি শক্তিশালী করতে প্রশিক্ষণ দিচ্ছে সুইজারল্যান্ড ভিত্তিক আন্তর্জাতিক বেসরকারি সংস্থা গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশন (গেইন)।

বৃহস্পতিবার (২৬ আগস্ট) রাজধানীর কারওয়ান বাজার টিসিবি ভবনে অধিদফতরের সভাকক্ষে দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

এর আগে কর্মসূচির উদ্বোধন করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ। এ সময় উপস্থিত ছিলেন গেইনের  কান্ট্রি ডিরেক্টর ড. রুদাবা খন্দকার। ডিএনসিআরপির মহাপরিচালক বাবলু কুমার সাহার সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে অধিদফতরের পরিচালক, প্রধান কার্যালয়, বিভাগীয় কার্যালয় ও জেলা কার্যালয়ের উপপরিচালক, সহকারী পরিচালকসহ গেইনের বিভিন্ন স্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উদ্বোধনের পর ডিএনসিআরপি, গেইন, বিএসটিআই ও বিসিকের বিশেষজ্ঞ কর্মকর্তার মাধ্যমে দিনব্যাপী ছয়টি পৃথক কর্ম-অধিবেশনে বিষয়ভিত্তিক প্রশিক্ষণ দেওয়া হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ২০০৯ সালে প্রতিষ্ঠিত হয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ ও ভোক্তা অধিকার বিরোধী কার্য প্রতিরোধে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ভোক্তা স্বার্থ সংরক্ষণে এ অধিদফতর বাজার তদারকিমূলক অভিযান পরিচালনা, ভোক্তাদের লিখিত অভিযোগ নিষ্পত্তি ও সচেতনতামূলক বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে থাকে।    

সুইজারল্যান্ড ভিত্তিক আন্তর্জাতিক বেসরকারি সংস্থা গেইন বাংলাদেশে পুষ্টিমান উন্নয়নে ২০০২ সাল থেকে কাজ করে যাচ্ছে। সংস্থাটি শিল্প মন্ত্রণালয়াধীন বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউট (বিএসটিআই) ও খাদ্য মন্ত্রণালয়াধীন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সঙ্গে সহযোগিতা চুক্তির মাধ্যমে বিভিন্ন খাদ্যপণ্যের পুষ্টিমান নিশ্চিতকরণার্থে যৌথভাবে কাজ করছে। 

এরই ধারাবাহিকতায় দেশে ভোক্তা অধিকার সংরক্ষণে শীর্ষ প্রতিষ্ঠান বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সঙ্গেও ছয় মাস মেয়াদী একটি যৌথ কর্মসম্পাদন চুক্তি সই করেছে।

চুক্তি অনুযায়ী অধিদফতরের পরিচালিত অন্যতম কার্যক্রম বাজার তদারকিকরণকে শক্তিশালীকরণের ক্ষেত্রে অধিদফতর ও গেইন যৌথভাবে কাজ করবে। বিশেষকরে দুটি ভোগ্যপণ্য- ভোজ্য তেল ও লবণের পুষ্টিমান নিশ্চিতের লক্ষ্যে পণ্য দুটির নমুনা সংগ্রহ ও পরীক্ষা, অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণ এবং সংশ্লিষ্ট ব্যবসায়ী ও ভোক্তাদের সমন্বয়ে সচেতনতামূলক সভা ও মতবিনিময় সভাসহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করবে।

এসআই/ওএফ