চলতি ইলিশের মৌসুমকে কেন্দ্র করে চাঁদপুর নদী অঞ্চলের মৎস্যজীবীদের আহরিত ইলিশ মাছ ক্রেতাদের কাছে পৌঁছে দিতে ‘লাইভ ফ্রম ইলিশের বাড়ি’ ক্যাম্পেইন শুরু হয়েছে।

এ ক্যাম্পেইনের মাধ্যমে চাঁদপুর জেলার প্রায় ১ হাজার মৎস্যজীবীর কাছ থেকে ইলিশ সংগ্রহ করে ঢাকার ক্রেতাদের কাছে পৌঁছে দেবে বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠান। ঢাকার ক্রেতারা একশপের ওয়েবসাইট এবং অ্যাপের মাধ্যমে ইলিশ কিনতে পারবেন।

একশপের পাশাপাশি বেসরকারি খাতের ই-কমার্স সাইট চালডাল ডট কম, ইভ্যালি, পারমিডা, খাস ফুডেও পাওয়া যাবে এ ক্যাম্পেইনের ইলিশ। ক্যাম্পেইনের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে রয়েছে ই-ক্যাব ও উইম্যান অ্যান্ড এন্টারপ্রেনার্স প্ল্যাটফর্ম। এর প্রমোশনে কাজ করছে ফোর্থ ওয়াল কমিউনিকেশনস।

ক্যাম্পেইন বিষয়ে শনিবার এটুআইয়ের একশপ এবং চাঁদপুর জেলা প্রশাসন এক সূচনা সভার আয়োজন করে।  এ সভায় ভার্চ্যুয়াল মাধ্যমে অংশ নেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, এটুআইয়ের প্রকল্প পরিচালক আবদুল মান্নান, এটুআইয়ের যুগ্ম-প্রকল্প পরিচালক ও মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব (ই-গভর্নেন্স অধিশাখা) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবির। সভায় সভাপতিত্ব করেন চাঁদপুর জেলার জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট অঞ্জনা খান মজলিশ।

সভায় জানানো হয়, ইলিশের বাড়ি চাঁদপুরে ইলিশের উৎপাদন বৃদ্ধির জন্য ইলিশ সংরক্ষণ ও মা ইলিশ রক্ষায় বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। মেঘনা নদীর প্রায় ৭০ কিলোমিটার এলাকা অভয়ারণ্য হিসেবে ঘোষণা করা হয়েছে। এসব এলাকায় মার্চ ও এপ্রিল মাসে জাটকা নিধন বন্ধের কর্মসূচি পালন করা হয়।

বক্তারা বলেন, মা ইলিশ মাছ রক্ষায় জেলা ম্যাজিস্ট্রেট, জেলা পুলিশ ও কোস্টগার্ড সদস্যদের সহযোগিতায় নিয়মিত অভিযান পরিচালনা করা হয়। ইলিশ মাছের উৎপাদন বৃদ্ধিতে বিভিন্ন ধরনের গবেষণা পরিচালনা করছে চাঁদপুরের জেলা মৎস্য অধিদফতর। এছাড়া জেলা ব্র্যান্ডিংয়ের ওপর জেলা প্রশাসকের কার্যালয়ে একটি ব্র্যান্ডিং মিউজিয়াম রয়েছে। দর্শনার্থীদের জন্য উন্মুক্ত এ মিউজিয়াম পরিদর্শনের মাধ্যমে তারা জেলা সম্পর্কে জানতে পারছেন।

ভার্চুয়ালি সভায় যুক্ত হন, ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এর ভাইস প্রেসিডেন্ট জনাব মোহাম্মদ শাহাবুদ্দিন, ইউএনডিপির ন্যাশনাল কনসালটেন্ট জনাব সারাহ জিতা, উইম্যান ইন ই-কমার্স প্ল্যাটফর্মের জনাব নাসিমা আক্তার নিশা, লজিস্টিক কোম্পানি ই-কুরিয়ারের সিইও জনাব বিপ্লব ঘোষ রাহুলসহ আরও অনেকে। 

একে/আরএইচ